রাবিতে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

রাবিতে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

রাবি প্রতিনিধি: ৩:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০১৯

রাবিতে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টা থেকে এই প্রক্রিয়া শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর রাত ১২ টা পর্যন্ত। বিষয়টি নিশ্চিত করেছেন রাবি আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর খাদেমুল ইসলাম মোল্যা।

প্রসঙ্গত, এর আগে ৩ সেপ্টেম্বর দুপুর ১২ টা থেকে প্রাথমিক আবেদন শুরু হয়ে ১২ সেপ্টেম্বর শেষ হয়। পরে গত সোমবার রাতে প্রাথমিক আবেদনের ফল প্রকাশ করা হয়।

প্রফেসর খাদেমুল ইসলাম মোল্যা জানান, এ বছর প্রাথমিক আবেদন করেছে ১ লক্ষ ৩৭ হাজার নয়শত তিনজন শিক্ষার্থী। এতে ‘এ’ ইউনিটে  ৫৪ হাজার ৭৬ জন, ‘বি’ ইউনিটে ২৭ হাজার ৭৯৪ জন  এবং ‘সি’ ইউনিটে ৫৬ হাজার ৩৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রাথমিক আবেদন করেছে। উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। তবে ‘বি’ ইউনিটে আবেদনের সংখ্যা কম হওয়ায় প্রত্যেকেই বসার সুযোগ পাবে।

হিসাব করে দেখা গেছে, তিনটি ইউনিটে সবমিলিয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিবে ৯১ হাজার ৭ শত চুরানব্বই জন শিক্ষার্থী। ইউনিট প্রতি আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৩২০ টাকা।

২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা  লিখিত ও এমসিকিউ পদ্ধতিতে আগামী ২০,২১ ও ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ru.ac.bd) পাওয়া যাবে।

এমএস/জেডএস/

 

ভর্তি ও পরীক্ষা: আরও পড়ুন

আরও