আজ থেকে শুরু হাবিপ্রবির ভর্তি পরীক্ষা

ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

আজ থেকে শুরু হাবিপ্রবির ভর্তি পরীক্ষা

হাবিপ্রবি প্রতিনিধি ১২:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০১৯

আজ থেকে শুরু হাবিপ্রবির ভর্তি পরীক্ষা

দু-দফা পেছানোর পর অবশেষে আজ রোববার (২০ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ১ম বর্ষের ভর্তি পরীক্ষা। শিক্ষকদের একাংশের আন্দোলনকে কেন্দ্র করে এই পরীক্ষা পেছানো হয়েছিল।

রোববার (২০ জানুয়ারি) জি ইউনিটের প্রথম শিফট সকাল ৯টা থেকে সাড়ে ১০টা (৭০০০০১-৭০৮৩৪৭) পর্যন্ত, দ্বিতীয় শিফট সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত (৭০৮৩৪৮-৭১৬৬৯৪) পর্যন্ত, তৃতীয় শিফট সময় দুপুর ১টা ৩০ থেকে দুপুর ৩টা (৭১৬৬৯৫- ৭২৫০৪১) পর্যন্ত, সি ইউনিটের প্রথম শিফট সাড়ে ৩টা থেকে বিকাল ৫টা (বিজনেস স্টাডিস) রোল (৩০০০০১-৩০৪১৯৩) পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ইতোমধ্যে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মোঃ খালেদ হোসেন।

তিনি বলেন, তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

আনসার, পুলিশ, গোয়েন্দা সংস্থার সদস্য ও র্যায়ব সদস্য মিলিয়ে প্রায় আট শতাধিক আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিয়োজিত থাকবেন এবং ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট সর্বদা উপস্থিত থাকবে বলে জানান তিনি।

এছাড়াও মেটাল ডিটেক্টরের পাশাপাশি পুরো ক্যাম্পাস সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে। ভর্তি পরীক্ষায় কেউ জালিয়াতির আশ্রয় নিলে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাথে সাথে ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।

ভর্তি কমিটির আহবায়ক প্রফেসর ড. মো. ফজলুল হোক বলেন, ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করেছি আমরা।

আন্দোলরত শিক্ষকদের পরীক্ষার হলে দায়িত্ব পালনের ব্যাপারে তিনি বলেন, ৫৭ জন জুনিয়র শিক্ষক একটি স্মারকলিপি দিয়ে জানিয়েছিলেন তারা পরীক্ষায় দায়িত্ব পালন করবেন না। সেখানে ২৭ জনের স্বাক্ষর ছিল। তবে স্মারকলিপি দিলেও অনেকেই ভর্তি পরীক্ষায় দায়িত্ব পালন করবেন বলে ইতোমধ্যে আমাদের নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভর্তি পরীক্ষার সাথে সরকারের ভাবমূর্তি জড়িত। তাই আমরা তাদের এ সিদ্ধান্তকে স্বাগত জানানোর পাশাপাশি সকলকে দায়িত্ব পালনের জন্য আহবান জানাই।

এদিকে আজ বিকালে ভর্তি পরীক্ষা শুরুর আগের দিন বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম। এরপর রাতে তিনি বিভিন্ন হলের ক্যান্টিন ও ক্যাম্পাসের পাশের হোটেল গুল ঘুরে দেখেন।

এ বছর ২০০৫টি সিটের বিপরীতে পরীক্ষায় অংশ নিচ্ছেন প্রায় এক লাখ এগারো হাজার নয়শত চৌত্রিশ জন পরীক্ষার্থী।

উল্লেখ্যে, ভর্তি সংক্রান্ত যে কোন তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের (www.hstu.ac.bd) ওয়েবসাইটে।

এআর/এআরই