শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে প্রথম ভর্তি পরীক্ষা আজ

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে প্রথম ভর্তি পরীক্ষা আজ

প্রতিনিধি নেত্রকোনা ১০:৩৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২২, ২০১৮

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে প্রথম ভর্তি পরীক্ষা আজ

নেত্রকোনায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে (শেহাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বারের মতো প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আজ শনিবার।

এরই মধ্যে ভর্তি পরীক্ষার আসন বিন্যাস বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://shubd.net/seatplan/)  প্রকাশ করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় তিনটি বিষয়ে অংশগ্রহণের জন্য উপস্থিত হচ্ছেন ৬ হাজার ৯শ ৬৭ জন শিক্ষার্থী। কলা অনুষদের অধীনে বাংলা ও ইংরেজি বিভাগে ৩০ জন করে মোট ৬০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। আর সামাজিক বিজ্ঞান অনুষদের আওতায় অর্থনীতি বিভাগে ভর্তির সুযোগ পাবেন ৩০ জন শিক্ষার্থী। মোট তিন বিভাগে ৯০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, দুই শিফটে নেয়া হবে ভর্তি পরীক্ষা। প্রথম শিফটে শনিবার বেলা ১১টায় নেত্রকোনা সরকারি কলেজে (রোল-১০০০১ থেকে ১৪১৮৩), নেত্রকোনা সরকারি মহিলা কলেজে (রোল-১১৬০২ থেকে ১২৬০১), আবু আব্বাছ ডিগ্রি কলেজে (১২৬০২ থেকে ১৩৬০১) এবং আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়ে (রোল-১৩৬০২ থেকে ১৪১০১) কলা অনুষদের ভর্তি পরীক্ষা শুরু হবে। শেষ হবে বেলা সাড়ে ১২টায়।

প্রথম এক ঘণ্টা ১২০ নম্বরের এমসিকিউ এবং আধা ঘণ্টা ৩০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। এরমধ্যে এমসিকিউ পরীক্ষায় পাস নম্বর ৫০ আর লিখিত পরীক্ষায় কমপক্ষে ১২ নম্বর পেতে হবে। এছাড়া এমসিকিউ অংশে প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

একই পদ্ধতিতে দ্বিতীয় শিফটে নেত্রকোনা সরকারি কলেজ কেন্দ্রে (রোল-২০০০১ থেকে ২১৭৮৫) সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা হবে। এ শিফটের পরীক্ষা দুপুর ২টায় শুরু হয়ে বিকেল সাড়ে ৩টায় শেষ হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রফিকউল্লাহ খান জানান, ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য নেত্রকোনাবাসীর ব্যানারে সাময়িক বিশ্রামস্থল নির্ধারণ করা হয়েছে নেত্রকোনা পৌর শহরের নেত্রকোনা স্টেডিয়াম (সাতপাই), সরকারি কলেজ মহিলা হোস্টেল (সাতপাই), সরকারি মহিলা কলেজ মহিলা হোস্টেল (মোক্তারপাড়া), জেলা প্রেসক্লাব (মোক্তারপাড়া), রেডক্রিসেন্ট কার্যালয় (অজহার রোড), মিতালী সংঘ (মোক্তারপাড়া), দুর্বার গোষ্ঠী ভবন (মোক্তারপাড়া), দি হলি চাইল্ড কিন্ডারগার্টেন (মোক্তারপাড়া), দি হলি চাইল্ড একাডেমি (মোক্তারপাড়া), উদীচী শিল্পীগোষ্ঠী (অজহর রোড), ইউসিসি (মোক্তারপাড়া) ও কচিকাঁচা স্কুল (মোক্তারপাড়া)।

এর আগে গত ৫ ডিসেম্বর থেকে অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হয়, যা ১৮ ডিসেম্বর পর্যন্ত চলে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://shubd.net/seatplan/)  পাওয়া যাবে।

উল্লেখ্য, গত বছরের ২৮ জানুয়ারি সংসদে ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় আইন-২০১৮’ পাস হয়। এরপর গত জুলাইয়ে ঢাকা বিশ্বদ্যিালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. রফিকউল্লাহ খানকে নতুন এ বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য পদে নিয়োগ দেন আচার্য রাষ্ট্রপতি।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো নির্মাণসহ সার্বিক উন্নয়নে ২ হাজার ৬৩৭ দশমিক ৪০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে জাতীয় অর্থনৈতিক কমিটি (একনেক)। এরই মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো নির্মাণের জন্য নেত্রকোনার রামপুর, কান্দুলিয়া, গোবিন্দপুর, রায়দুমরুহী ও সহিলপুর মৌজার ৫০০ একর জমি নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অবকাঠামো নির্মাণ না হওয়া পর্যন্ত জেলা শহরের রাজুরবাজারের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) শিক্ষা কার্যক্রম চালানো হবে।

এআরই

 

ভর্তি ও পরীক্ষা: আরও পড়ুন

আরও