আগামীকাল ইবির ভর্তি সাক্ষাৎকার শুরু

ঢাকা, ২৮ জুলাই, ২০১৯ | 2 0 1

আগামীকাল ইবির ভর্তি সাক্ষাৎকার শুরু

ইবি প্রতিনিধি ৮:৩৩ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৮

আগামীকাল ইবির ভর্তি সাক্ষাৎকার শুরু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় স্থানপ্রাপ্তদের ভর্তি সাক্ষাৎকার আগামীকাল ২৫ নভেম্বর রোববার থেকে শুরু হবে।

শনিবার বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

২৫ থেকে ২৮ নভেম্বর সাক্ষাৎকার শেষে ভর্তি কার্যক্রম চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত।

সূত্র মতে, ২৫ নভেম্বর মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিইউনিটের ১ম শিফটের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। এছাড়াও ২৬ ও ২৭ নভেম্বর ২য় ও ৩য় শিফটের মেধাতালিকায় স্থানপ্রাপ্তদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে।

সাক্ষাৎকার শেষে ৩ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। ৩ ডিসেম্বরের পর মেধা তালিকায় স্থানপ্রাপ্তরা ভর্তির সুযোগ পাবে না।

এদিকে ২৫ ও ২৬ নভেম্বর ডিন অফিসে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সিইউনিটের সাক্ষ্যাৎকার অনুষ্ঠিত হবে। একই সাথে ৩ ডিসেম্বর তারিখের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। এছাড়াও এই ইউনিটে আসন খালি থাকা সাপেক্ষে অপেক্ষমান তালিকার সাক্ষাৎকার আগামী ৫ ও ৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদভুক্ত এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ডিইউনিটের সাক্ষাৎকার আগামী ২৭ ও ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। এ ইউনিটের ভর্তি কাযক্রম ৩ ডিসেম্বর ও ডিইউনিটের ভর্তি কার্যক্রম ৫ ডিসেম্বর তারিখের মধ্যে শেষ করতে বলা হয়েছে।

মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রদত্ত বিভাগসমূহের পছন্দক্রম ও ভর্তির আবেদন ফরম পূরণ করে ১ কপি নিজের কাছে রাখতে হবে। বিভাগের পছন্দক্রম ফরম ও ভর্তির আবেদন ফরম পূরণ না করলে ভর্তিচ্ছুকে কোনো বিভাগে মনোনয়ন দেয়া হবে না।

সাক্ষাৎকারের সময় ভর্তি পরীক্ষা কেন্দ্রে পরিদর্শক কর্তৃক স্বাক্ষরিত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, এস.এস.সি ও এইচ.এস.সি অথবা সমমান পরীক্ষার মূল সনদপত্র এবং রেজিস্ট্রেশন কার্ড ও প্রশংসাপত্র, মূল নম্বরপত্র, সদ্য তোলা ৮ কপি পাসপোর্ট সাইজের ছবি সঙ্গে আনতে বলা হয়েছে।

ভর্তি শেষে আগামী ১৫ জানুয়ারি ক্লাস শুরু হবে বলে জানা গেছে।

এছাড়াও মেধাতালিকা হতে ভর্তি শিক্ষার্থীরা আসন খালি থাকা সাপেক্ষে সংশ্লিষ্ট ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগসমূহের মধ্যে আগামী ৯ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত বিভাগ পরিবর্তন করতে পারবেন।

অপেক্ষমান মেধা তালিকায় স্থানপ্রাপ্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আগামী ১৭ ডিসেম্বর থেকে আবেদনপত্র সংগ্রহ করে ৩১ ডিসেম্বরের মধ্যে ব্যাংকে টাকা জমা দিয়ে ভর্তি হতে হবে।

পরীক্ষায় নূন্যতম পাশ নম্বর প্রাপ্ত এবং ইউনিট বা বিভাগে শর্তপূরণকারী বিশেষ কোটায় ভর্তিচ্ছুদের ২৪ নভেম্বর থেকে ০২ ডিসেম্বরের মধ্যে আবেদনপত্র সংগ্রহ করে জমা দিতে হবে।

নির্বাচিত ছাত্র-ছাত্রীদের আগামী ১৭ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে ভর্তি হতে হবে।

আগামী ১৫ জানুয়ারি থেকে ১ম বর্ষের ক্লাসসমূহ শুরু হবে।

এছাড়াও ভর্তি সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে জানা যাবে।

আইআর/এএসটি

 

ভর্তি ও পরীক্ষা: আরও পড়ুন

আরও