ইংল্যান্ডের ভরসা ব্যাটিং, নিউজিল্যান্ডের বোলিং

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

ইংল্যান্ডের ভরসা ব্যাটিং, নিউজিল্যান্ডের বোলিং

পরিবর্তন ডেস্ক ১২:১৪ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০১৯

ইংল্যান্ডের ভরসা ব্যাটিং, নিউজিল্যান্ডের বোলিং

ব্যাটে-বলে সমান দক্ষতা দেখিয়েই ফাইনালে উঠেছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ভুল! ফাইনালে উঠার পথে ব্যাটিং এবং বোলিং, দুই বিভাগের নৈপূণ্যই লেগেছে বটে। তবে দুই দলের ম্যাচগুলো বিশ্লেষণ করলেই স্পষ্ট, ইংল্যান্ডের ফাইনালে উঠার পথে বোলিংয়ের চেয়ে ব্যাটিংয়ের অবদান অনেক বেশি। নিউজিল্যান্ডের চিত্রটা ঠিক উল্টো। কিউইদের ফাইনালে আসার পথে ব্যাটসম্যানদের চেয়ে বোলারদের অবদান অনেক অনেক বেশি।

ফাইনালেল পথে মোট ১০টি ম্যাচ খেলেছে ইংল্যান্ড। সেই ১০ ম্যাচে ইংল্যান্ডের ৫ জন ব্যাটসম্যান সাড়ে তিন শ’র উপরে রান করেছেন। ৪০০ এর উপরে রান করেছেন ৩ জনে। জো রুট করেছেন ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৫৪৯ রান। যা টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংহ্রাহকের তালিকায় তাকে রেখেছে ৪ নম্বরে। এছাড়া জনি বেয়ারস্টো করেছেন ৪৯৬ রান। জেসন রয়ের ব্যাট থেকে এসেছে ৪২৬রান।

এই তথ্য স্পষ্ট করেই বলছে, আজকের লর্ডসের ফাইনালেও ব্যাটিংয়ই হবে স্বাগতিক ইংল্যান্ডের মূল ভরসা। বোলাররা বিশেষ নৈপূণ্য দেখালে সেটি হবে, তাদের জন্য বাড়তি অনুপ্রেরণা। অন্যদিকে কিউইদের মূল ভরসা হবে বোলিং। লুকি ফার্গুসন, ট্রেন্ড বোল্ট, ম্যাট হেনরিরা পুরো টুর্নামেন্টেই আগুন ঝড়িয়েছেন।

ব্যাটসম্যানরা প্রত্যাশিত নৈপূণ্য প্রদর্শনে ব্যর্থ হলেও তাদের ঘাটতিটা তারা পুষিয়ে দিয়েছেন বল হাতে। তিনজনে মিলে টুর্নামেন্টে এ পর্যন্ত নিয়েছেন ৪৮ উইকেট। ফার্গুসন ১৮টি, বোল্ট ১৭টি, হেনরি ১৩টি। ‍প্রথম বারে মতো বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার আশায় আজও তাই বোলারদের দিকেই তাকিয়ে থাকতে কিউইরা।

তবে কিউইদের ব্যাটিংও একেবারে খারাপ নয়। বিশেষ করে অধিনায়ক কেন উইলিয়ামসনের কথা আলাদা করে বলতেই হয়। কিউই অধিনায়ক এ পর্যন্ত ৯ ম্যাচে করেছেন ৫৪৮ রান। দুটি সেঞ্চুরির সঙ্গে দুটি হাফসেঞ্চুরি। গড় অবিশ্বাস্য, ৯১.৩৩! ফলে আজ অধিনায়ক উইলিয়ামসনও হবেন কিউইদের বড় ভরসার নাম। তার সঙ্গে মার্টিন গাপটিল, রস টেলররা তো রয়েছেনই।

একইভাবে ইংল্যান্ডের মূল ভরসা ব্যাটিং হলেও ম্যাচ জেতানোর মতো বোলিং লাইনআপ আছে তাদেরও। জোফরা আর্চার, মার্ক উড, ক্রিস ওকস, তিনজনে মিলে ৪৯ উইকেট নিয়ে তার প্রমাণও দিয়েছেন। উপরের এই তথ্যগুলোই বলছে, আজ লর্ডসে ব্যাট-বলের লড়াইটা জমবে।

কেআর

 

ICC_worldCup_related: আরও পড়ুন

আরও