পাকিস্তানকে ঠেকাতে বাংলাদেশের কাছে হারবে ভারত!

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

পাকিস্তানকে ঠেকাতে বাংলাদেশের কাছে হারবে ভারত!

পরিবর্তন ডেস্ক ১১:৪৮ পূর্বাহ্ণ, জুন ২৭, ২০১৯

পাকিস্তানকে ঠেকাতে বাংলাদেশের কাছে হারবে ভারত!

বিশ্বকাপে বাংলাদেশের পরের ম্যাচটি শক্তিশালী ভারতের বিপক্ষে, আগামী ২ জুলাই। এজবাস্টনের সেই ম্যাচে জিতবে কোন দল? বাসিত আলির কথা সত্যি হলে, জিতবে বাংলাদেশ। পাকিস্তানের সাবেক ক্রিকেটারের দাবি, পাকিস্তানের সেমিফাইনালে উঠা ঠেকাতে ভারত ইচ্ছে করেই বাংলাদেশের বিপক্ষে হারবে!

শুধু বাংলাদেশের কাছে নয়, ৪৮ বছর বয়সী বাসিত আলি সঙ্গে জুড়ে দিয়েছেন শ্রীলঙ্কার নামটিও। পাকিস্তানের এক টেলিভিশন চ্যানেলে তিনি স্পষ্ট করেই বলেছেন, ভারত কোনোভাবেই চাইবে না পাকিস্তান সেমিফাইনালে উঠুক। পাকিস্তানকে ঠেকাতে দরকার হলে তারা বাংলাদেশ ও শ্রীলঙ্কার কাছে ইচ্ছে করে হারবে!

বিশ্বকাপে এখনো পর্যন্ত একমাত্র অস্ট্রেলিয়া সেমিফাইনাল নিশ্চিত করেছে। বাকি কোন তিনটি দল শেষ চারে উঠবে, সেটি এখনো নিশ্চিত নয়। এমনকি বাসিত আলি যাদের বিরুদ্ধে আগাম ম্যাচ পাতানো অভিযোগ তুলেছেন, সেই ভারতেরও নিশ্চিত নয়।

তবে সম্ভাবনার দৌড়ে নিউজিল্যান্ডের সঙ্গে ভারতও এগিয়ে। ১১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে থাকা নিউজিল্যান্ড বাকি দুই ম্যাচের একটিতে জিতলেই উঠে যাবে সেমিতে। এমনকি বাকি দুই ম্যাচে হারলেও তাদের সুযোগ থাকবে শেষ চারে যাওয়ার। অন্যদিকে, ভারতের ৫ ম্যাচেই পয়েন্ট ৯। তাদের হাতে রয়েছে আরও ৪টি ম্যাচ।

সেই চার ম্যাচের দুটিতে জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হবে তাদের। সুযোগ থাকবে মাত্র একটিতে জিতলেও। বাসিত আলির সংশয়টা সেখানেই। ভারত নিজেদের সেমিফাইনাল নিশ্চিত করার পর পাকিস্তানকে টুর্নোমেন্টের ছাঁটাইয়ের মিশনে নামবে। সেজন্য দরকার হলে ইচ্ছে করেই হারবে।

প্রশ্ন উঠতে পারে, তা দেখে দেখে বিরাট কোহলির দল বাংলাদেশ এবং শ্রীলঙ্কার কাছে হারবে কেন? উত্তরটা সোজা। ভারতের শেষ দুটি ম্যাচ বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে। তাছাড়া সেমির প্রশ্নে পাকিস্তানের অন্যতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ ও শ্রীলঙ্কা। কাজেই বাংলাদেশ ও শ্রীলঙ্কা ম্যাচের আগেই যদি ভারত সেমি নিশ্চিত করে ফেলতে পারে, তখন শত্রু বিদায় করতে হারতে সমস্যা কি!

আজ ওল্ড ট্রাফোর্ডে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে ভারত। এর পর ৩০ জুন খেলবে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে। এই দুটি ম্যাচ জিতলে পরের দুটি ম্যাচে হারলেও তাদের ক্ষতি কিছু হবে না। বাসিত আলির কথা পাকিস্তানকে রুখতে ভারত সেটা করবেও।

টুর্নামেন্টের শুরুটা ভালো না হলেও পাকিস্তান ঠিকই ঘুরে দাঁড়িয়েছে। গতকাল নিউজিল্যান্ডকে হারিয়ে সেমি ফাইনালের সম্ভাবনা ভালোভাবেই জাগিয়ে তুলেছে। সেজন্য অবশ্য শেষ দুই ম্যাচে তাদের জিততে হবে। পাশাপাশি প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ, ইংল্যান্ড, শ্রীলঙ্কার হার কামনা করতে হবে। কিন্তু ভারত যদি ইচ্ছে করে হারে, তাহলে বাংলাদেশ-শ্রীলঙ্কার হার কামনায় পাকিস্তানিদের প্রার্থনায় বসাটা তো পণ্ডশ্রম হবে!

পাকিস্তানের হয়ে ১৯টি টেস্ট ও ৫০টি ওয়ানডে খেলা বাসিত আলি এআরওয়াই নিউজ চ্যানেলে সেই ভয়ের কথাই শুনিয়েছেন, ‘ভারত মাত্র ৫টা ম্যাচ খেলেছে। কাজেই তারা কিছুতেই চাইবে না পাকিস্তান সেমিফাইনালে উঠুক। ভারতের শেষ দুটি ম্যাচ বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে। তারা আফগানিস্তানের বিপক্ষে কীভাবে খেলেছে, সেটি সবাই দেখেছে। তবে ব্যক্তিগতভাবে আমি মনে করি, পাকিস্তানের উচিত নিজেদের ম্যাচের দিকেই শুধু মনোযোগ দেওয়া।’

বাসিত আলি কাঠগড়ায় তুলেছেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নারকেও। বলেছেন, ওয়ার্নার নাকি ভারতের বিপক্ষে ইচ্ছে করেই ধীরগতিতে ব্যাট করেছেন! পাকিস্তানের সাবেক তারকা আরও একটা বিস্ফোরক মন্তব্য করেছেন। ১৯৯২ সালে নিউজিল্যান্ড নাকি পাকিস্তানের বিপক্ষে ইচ্ছে করেই হেরেছিল!

কেআর/আরপি

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও