‘যেকোনো সময়ের চেয়ে মেসির উপর চাপ বেশি’

ঢাকা, শুক্রবার, ২২ জুন ২০১৮ | ৮ আষাঢ় ১৪২৫

‘যেকোনো সময়ের চেয়ে মেসির উপর চাপ বেশি’

পরিবর্তন ডেস্ক ৭:৩২ অপরাহ্ণ, জুন ১৪, ২০১৮

print
‘যেকোনো সময়ের চেয়ে মেসির উপর চাপ বেশি’

পর পর তিন তিনটি বৈশ্বিক আসরে শিরোপা জয়ের খুব কাছ থেকে ফিরে আসতে হয়েছে আর্জেন্টিনাকে। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে জার্মানির বিপক্ষে হারের পর টানা দুটি কোপা আমেরিকার ফাইনালে উঠেও শিরোপায় চুমু আকতে পারেনি আর্জেন্টাইনরা। ২০১৬ শতবর্ষী কোপার ফাইনালের পর হতাশায় তো অবসরেই চলে যান লিওনেল মেসি। পরে অবসর থেকে ফিরে এসেছেন। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে পা রেখেছেন টানা তিন ফাাইনালে হারের হতাশা মুছে দিতে।

আর্জেন্টিনার প্রত্যাশার পুরোভাগে একজন লিওনেল মেসি। দল হিসেবে ব্রাজিল, জার্মানির তুলনায় পিছিয়ে থাকছে সর্বশেষ ১৯৮৬ সালে বিশ্বকাপ জয়ীরা। তবে মেসি আছেন বলেই সেই সব হিসেব সমর্থকদের মাথায় থাকছে না। আর্জেন্টিনার সাবেক ডিফেন্ডার হাভিয়ের জানেত্তির মতে সাস্প্রতিক সময়ে দেশটির ফুটবলের যে চিত্র তাতে মেসির উপর প্রত্যাশার চাপ অনেক বেশি।

এ মাসেই ৩১ বছরে পা রাখবেন মেসি। ক্লাব ফুটবলে বার্সেলোনার হয়ে এমন কোনো কিছু নেই যা জয় করা হয়নি আর্জেন্টাইন ক্ষুদে জাদুকরের। কিন্তু দেশের হয়ে ২০০৮ সালে একমাত্র অলিম্পিক পদক ছাড়া আর কোনো কিছুই অর্জন নেই তার নামের পাশে।

বয়সের কারণে ধারনা করা হচ্ছে এবারই বিশ্বকাপ জয়ের শেষ সুযোগ মেসির জন্য। মেসির সাবেক সতীর্থ ও ইন্টার মিলানের সাবেক ডিফেন্ডার জানেত্তি তাই বলছেন, ‘এখন তার উপর অনেক চাপ। কিন্তু শুধু এই প্রতিযোগীতায় নয়, তা সব সময়ই ছিল।’ তবে মেসি বা আর্জেন্টিনার জন্য কাজটা যে কঠিন সেটিও মনে করিয়ে দিয়েছেন জানেত্তি, ‘সবাই প্রত্যাশা করছে বিশ্বকাপটা এবার তার (মেসি) হবে এবং আর্জেন্টিনা শিরোপা জিতবে। কিন্তু এটি খুব কঠিন। কারণ আমি আরো অনেক সু-সজ্জিত দেশ দেখতে পাচ্ছি।’

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের পর ২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরিকা কথা মনে করিয়ে দিয়ে জানেত্তি বলছেন, ‘দুই দুটি কোপা আমেরিকা এবং বিশ্বকাপ ফাইনাল হারের পর তার উপর অনেক চাপ এবং টিম অনেক চাপে। আমরা অনেক বেশি আশা করছি।’ তবে আসর শেষে শিরোপা আর্জেন্টিনার হাতে উঠবে এমনই প্রত্যাশা দেশের হয়ে ১৪৩টি ম্যাচ খেলা সাবেক এই ডিফেন্ডারের, ‘বিশ্বকাপে পুরো দেশের প্রত্যাশা ও আবেগ দলের উপর। এবং আমরা প্রত্যাশা করি প্রতিযোগীতার শেষে প্রাপ্তি ধরা দেবে।’

শনিবার আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে আর্জেন্টিনা নিজেদের মিশন শুরু করবে। ‘ডি’ গ্রুপে তাদের সঙ্গী অন্য দুই দল কোস্টারিকা ও নাইজেরিয়া।

টিএআর

 
.




আলোচিত সংবাদ