বিশ্বকাপে জ্বলে উঠতে হবে যে ৫ জার্মানকে

ঢাকা, শুক্রবার, ২২ জুন ২০১৮ | ৮ আষাঢ় ১৪২৫

বিশ্বকাপে জ্বলে উঠতে হবে যে ৫ জার্মানকে

পরিবর্তন ডেস্ক ১:৩৭ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৮

print
বিশ্বকাপে জ্বলে উঠতে হবে যে ৫ জার্মানকে

মঙ্গলবার রাশিয়ায় পা রেখেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। বিশ্বকাপের ইতিহাসের অন্যতম ধারাবাহিক এই দলটি রাশিয়ায় গিয়েছে ‘পেন্টা’ মিশনে। এবারের আসরের অন্যতম ফেভারিটও জোয়াকিম লো’র শিষ্যরা। তবে সহজ হবে না শিরোপা জয়। বিশ্বকাপের প্রতিটি দলই চ্যালেজিং প্রতিদ্বন্দ্বী। তাই শিরোপা জিততে হলে সবক’টি বিভাগেই জ্বলে উঠতে জার্মানিকে। বিশেষ করে লো’র ৫ জন শিষ্যর ওপরই নির্ভর করছে জার্মানির টানা দ্বিতীয়বারের মতো বিশ্ব জয়—

ম্যানুয়েল নয়্যার

জার্মানির ইতিহাসের সেরা গোলকিপার ধরা হয় ৩২ বছর বয়সী ম্যানুয়েল নয়্যারকে। ২০১৪ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্য তিনি। অসাধারণ রিফ্লেক্স ও দারুণ নৈপুণ্যের এক গোলকিপার তিনি। যদিও ইনজুরির কারণে সেপ্টেম্বর থেকে মাঠের বাইরে। প্রীতি ম্যাচও খেলতে পারেননি খুব একটা। তবু বায়ার্ন মিউনিখের এই তারকার ওপরই জার্মান গোলপোস্ট রক্ষার দায়িত্ব দিয়েছেন লো।

টনি ক্রুস

স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের হয়ে সদ্যই টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন টনি ক্রুস। দ্রুত ও কৌশলী পাসের জন্য মাদ্রিদের ক্লাবটিতে ক্রুসকে বলা হয় সার্জন। বিশ্বকাপে ২৮ বছর বয়সী এই প্লে-মেকারের মধ্যমাঠের স্কিল জার্মানিকে এগিয়ে দেবে অনেকটাই।

মেসুত ওজিল

রাশিয়ায় লো’র আরেক অস্ত্র মেসুত ওজিল। ২৯ বছর বয়সী এই মিডফিল্ডারকে নিজের সেরাটা উজাড় করে দিতে হবে। রক্ষণদূর্গ রক্ষায় জার্মানির অন্যতম ভরসা তিনি।

টমাস মুলার

যদিও টমাস মুলার মিডফিল্ডার হিসেবে খেলেন। তবু জার্মানির গোলের প্রধান উৎস তিনি। দুই বিশ্বকাপ মিলিয়ে ১০ গোল তার। নিজে গোল করা ও গোল করানোয় জার্মান দলে অদ্বিতীয় মুলার।

মারিও গোমেজ

ইনজুরির কারণে ২০১৪ সালে বিশ্বকাপ খেলতে পারেননি মারিও গোমেজ। কিন্তু রাশিয়ায় জার্মানির আক্রমণভাগের দায়িত্ব সামলাতে হবে তাকে। মুলার ও টিমো উইরনারকে নিয়ে প্রতিপক্ষের রক্ষণে ত্রাস ছড়াতে হবে ৩২ বছর বয়সী এই স্ট্রাইকারকেই।

পিএ

 
.




আলোচিত সংবাদ