দৃষ্টি থাকুক রামোস-ইনিয়েস্তাদের ওপরে

ঢাকা, শুক্রবার, ২২ জুন ২০১৮ | ৮ আষাঢ় ১৪২৫

দৃষ্টি থাকুক রামোস-ইনিয়েস্তাদের ওপরে

পরিবর্তন ডেস্ক ৮:৩৭ অপরাহ্ণ, জুন ১২, ২০১৮

print
দৃষ্টি থাকুক রামোস-ইনিয়েস্তাদের ওপরে

বিশ্বকাপের ইতিহাসে স্পেন বরাবরই ছিল 'ডার্ক হর্স'। এই দলটিই টিকি-টাকায় বিশ্বের সেরা দলগুলোকে রীতিমত নাকানি চুবানি খাইয়ে জিতে নেয় ২০১০ সালের বিশ্বকাপ। বিশ্ব চ্যাম্পিয়নের শিরোপা সেবারই প্রথম ওঠে স্প্যানিয়ার্ডদের হাতে। তবে ২০১৪ সালের বিশ্বকাপ ও এর পরবর্তী সময়টা বেশ খারাপই গেছে দলটির। তবে তা কাটিয়ে উঠে এবারের আসরে অন্যতম ফেভারিট ইউরোপের এই দলটি।

 

কোচ ভিসেন্তে দেল বক্সের অধীনে ২০০৮ সালের ইউরো থেকে শুরু হয় স্পেনের স্বপ্নযাত্রা। ৪৪ বছর পর দ্বিতীয়বারের মত ইউরোপ সেরার এই ট্রফি জিতেছিল দলটি। তারা সাফল্যের চূড়ান্ত মুখ দেখে ২০১০ সালে। দক্ষিণ আফ্রিকায় চ্যাম্পিয়ন হয়ে ইউরোপের প্রথম দল হিসেবে নিজ মহাদেশের বাইরে বিশ্বকাপ জেতার রেকর্ড গড়ে। ২০১২ সালে প্রথম দল হিসেবে গড়ে টানা ইউরো জয়ের রেকর্ড।

দলটির এই স্বপ্নযাত্রা শেষ হয় ২০১৪ সালের বিশ্বকাপে এসে। প্রথম ম্যাচেই তারা ৫-১ গোলে বিধ্বস্ত হয় যাদের হারিয়ে তারা আগের আসরে চ্যাম্পিয়ন হয়েছিল, সেই নেদারল্যান্ডসের কাছে। মাত্র একটি জয় নিয়ে বিদায় নিতে হয় গ্রুপপর্ব থেকে। এরপরের সময়টা বেশ খারাপই কেটেছে স্প্যানিয়ার্ডদের।

তবে নতুন কোচ হুলেন লোপেতাগি অধীনে স্পেন আবার পুরোনো চেহারায় ফিরেছে। দলে এসেছেন ইসকো, মার্কো অ্যাসেনসিওর মত তরুণ ফুটবলার। আর সার্জিও রামোস, আন্দ্রেস ইনিয়েস্তা, জেরার্ড পিকের মত অভিজ্ঞরাও খেলছেন সমানতালে। শেষ ১৩ ম্যাচের ৯টিই জিতেছে স্পেন। বিশ্বকাপ বাছাইয়ের ১০ ম্যাচের ৯টিই জিতেছে স্প্যানিয়ার্ডরা। মাস দুয়েক আগে দলটি আর্জেন্টিনাকে উড়িয়ে দিয়েছিল ৬-১ গোলে। এমন দলের বিশ্বকাপে ফেভারিট না হয়ে উপায় আছে!

এসএম    

 
.




আলোচিত সংবাদ