আর্জেন্টিনার খেলা থেকে নজর ফেরানোর উপায় নেই!

ঢাকা, শুক্রবার, ২২ জুন ২০১৮ | ৮ আষাঢ় ১৪২৫

আর্জেন্টিনার খেলা থেকে নজর ফেরানোর উপায় নেই!

পরিবর্তন ডেস্ক ৬:৩৭ অপরাহ্ণ, জুন ১২, ২০১৮

print
আর্জেন্টিনার খেলা থেকে নজর ফেরানোর উপায় নেই!

দুইবার বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। প্রথমবার দেশের মাটিতে ১৯৭৮ সালে। সেই টুর্নামেন্টে দলটির জয় নিয়ে বেশ কিছু বিতর্ক রয়েছে। তবে ৮ বছর পর মেক্সিকোতে আবার বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। এবার কোন বিতর্ক নয়, ডিয়েগো ম্যারাডোনা নামের এক বিস্ময় ফুটবলারের অবিশ্বাস্য কীর্তিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়। দলকে প্রায় একা হাতেই শিরোপা এনে দেন তিনি। এরপর অনেক আর্জেন্টাইন খেলোয়াড়কেই পরবর্তী ম্যারাডোনা বলা হয়েছে। তবে সেই নামের চাপ নিতে পেরেছেন শুধু লিওনেল মেসি। বিশ্বকাপটারই অভাব কেবল। তাই তার জন্যই এই শিরোপা জিততে চান সতীর্থরা।

বাংলাদেশে অর্ধেক মানুষ যদি বিশ্বকাপে ব্রাজিলের সমর্থক হন তবে বাকি অর্ধেক আর্জেন্টিনার সমর্থক। আর তা হওয়ার যথেষ্ট কারণ আছে বৈকি। ১৯৮৬ সালে ম্যারাডোনার ভিনগ্রহের ফুটবল, অলৌকিক খেলা, শৈল্পিক ও নান্দনিক ফুটবল খেলা, হ্যান্ড অব গড গোল, শতাব্দীর সেই সেরা গোল এবং দলটির বিশ্বকাপ জয় নতুন করে এদেশের বড় একটা অংশকে আর্জেন্টিনা দলের ভক্ত বানিয়ে দেয়।

পরবর্তীতে দলটি দুইবার বিশ্বকাপ ফাইনালে (১৯৯০ ও ২০১৪) উঠলেও শিরোপা জিততে পারেনি কোনোবার। কিন্তু তারকার অভাব হয়নি কখনও আর্জেন্টিনার স্কোয়াডে। গাব্রিয়েল বাতিস্ততা, হার্নান ক্রেসপো, হুয়ান রিকুয়েলমের মত তারকারা আলো ছড়িয়েছেন। এখন দলে আছেন মহাতারকা লিওনেল মেসি।

বর্তমান বিশ্বের সেরা দুই খেলোয়াড়ের একজন মেসি। ক্লাব বার্সেলোনার হয়ে যা সম্ভব সবই জিতেছেন। শুধু তার শিরোপার মুকুটে বিশ্বকাপের পালকটিই নেই। আর এই অভাবটি পূরণ হলেই সর্বকালের সেরাদের তালিকায় স্থান পেয়ে যাবেন মেসি। বয়স এখন ৩০ চলছে এই তারকার। ২০২২ সালের বিশ্বকাপের সময় তা বেড়ে দাঁড়াবে ৩৪ এ। তখন হয়ত খেলা হবে না। তাই মেসির জন্য বিশ্বকাপ জিততে একজোট হয়ে মাঠে নামছেন সতীর্থরা। এমন দলের ম্যাচ কি মিস করা যায়!

এসএম/ক্যাট 

 

 
.




আলোচিত সংবাদ