জার্মানির প্রাথমিক দলে নয়ার

ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৫

জার্মানির প্রাথমিক দলে নয়ার

পরিবর্তন ডেস্ক ৭:১৬ অপরাহ্ণ, মে ১৫, ২০১৮

print
জার্মানির প্রাথমিক দলে নয়ার

বিশ্বকাপের আর মাত্র ৩০ দিন। এরই মধ্যে প্রাথমিক দল ঘোষণা করে ফেলেছে বেশ কয়েকটি দেশ। মঙ্গলবার ব্রাজিল, আর্জেন্টিনা ও পর্তুগালের পর ২৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করল জার্মানি। প্রাথমিক এই স্কোয়াডে জায়গা পেয়েছেন দলটির অভিজ্ঞ গোলরক্ষক ম্যানুয়েল নয়ার। সেই সাথে প্রথমবারের মতো জার্মান দলে ডাক পেয়েছেন ফরোয়ার্ড নিলস পিটারসেন। এদিকে দল ঘোষণার দিনই কোচ জোয়াকিম লো’র সাথে চুক্তি নবায়ন করেছে জার্মানি।

গেল সেপ্টেম্বর পা ভেঙে মাঠের বাইরে ছিলেন নয়ার। ২৩ বছর বয়সে ২০০৯ সালে জাতীয় দলে অভিষিক্ত নয়ারকে অনেকেই সর্বকালের অন্যতম সেরা গোলকিপার বলে মানেন। ৩২ বছর বয়সী বায়ার্ন মিউনিখের এই তারকা খেলেছেন দুইটি বিশ্বকাপ। গত বিশ্বকাপে সেরা গোলকিপারের পুরস্কার গোল্ডেন গ্লাভস জিতেছিলেন। তাকে প্রাথমিক স্কোয়াডে রাখার প্রসঙ্গে লো বলেছেন, ‘নয়ারের সাথে আমাদের ধারাবাহিক যোগাযোগ আছে। সে বায়ার্ন মিউনিখে পুরোদমে অনুশীলন করছে। আমরা তাকে পর্যবেক্ষণে রেখেছি এবং ক্যাম্পে কি করছে সেটা দেখছি। কিন্তু এই ধরনের টুর্নামেন্টে ম্যাচ প্র্যাকটিস ছাড়া আপনি যেতে পারেন না।’

জার্মান জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন এসসি ফ্রেইবার্গের ২৯ বছর বয়সী ফরোয়ার্ড পিটারসেন। এছাড়া আছেন টমাস মুলার ও মেসুত ওজিলের মতো অভিজ্ঞ ফুটবলাররাও। ফ্রেইবার্গের হয়ে অসাধারণ একটি মৌসুম পার করেছেন পিটারসেন। বুন্দেসলিগার চলতি মৌসুমে ৩২ ম্যাচে করেছেন ১৫ গোল। যার মধ্যে আটটিই বদলি খেলোয়াড় হিসেবে। পিটারসেনের বিষয়ে লো’র মত, ‘সে একটি দলের হয়ে অনেক গোলের সুযোগ সৃষ্টি না করে ১৫টি গোল করেছে। সে সবসময় দারুণ, এছাড়াও সে একজন ভালো বদলি খেলোয়াড়।’

এদিকে নিজেদের বিশ্বকাপ জয়ী কোচ লো’র সাথে আরো চার বছরের জন্য চুক্তি নবায়ন করেছে জার্মান ফুটবল ফেডারেশন। নতুন চুক্তি অনুযায়ী ২০২২ সাল পর্যন্ত জার্মান দলের কোচের দায়িত্বে থাকছেন ৫৮ বছর বয়সী লো। ২৩ মে থেকে ইতালির দক্ষি টরোলে দল নিয়ে বিশ্বকাপ প্রস্তুতি শুরু করবেন তিনি। ৪ জুনের মধ্যে বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করতে হবে তাকে। 

জার্মানির ২৭ সদস্যের প্রাথমিক দল :

গোলকিপার : মার্ক-আন্দ্রে টের স্টেগেন (বার্সেলোনা), ম্যানুয়েল নয়ার (বায়ার্ন মিউনিখ), বেনার্দ লেনো (বায়ার লেভারকুসেন), কেভিন ট্র্যাপ (পিএসজি)।

ডিফেন্ডার : ম্যাটস হামেলস (বায়ার্ন মিউনিখ), জেরোমি বোয়েটেং (বায়ার্ন মিউনিখ), জসহুয়া কিমিখ (বায়ার্ন মিউনিখ), জোনাস হেকটর (কোলন), অ্যান্তোনিও রুইডিগার (চেলসি), নিকলাস সুল (বায়ার্ন মিউনিখ), মারভিন প্ল্যাটেনহার্ডট (হার্থা বার্লিন), ম্যাথিয়াস জিন্টার (বোরাশিয়া মুনশেনগ্লাডবাখ), জোনাথন বাহ (বায়ার লেভারকুসেন)

মিডফিল্ডার : টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), টমাস মুলার (বায়ার্ন মিউনিখ), মার্কো রিউস (বোরুশিয়া ডর্টমুন্ড), স্যামি খেদিরা (জুভেন্টাস), মেসুত ওজিল (আর্সেনাল), লেরয় সেন (ম্যানচেস্টার সিটি), জুলিয়ান ড্র্যাক্সলার (পিএসজি), ইকাই গুন্দোগান (ম্যানচেস্টার সিটি), লিওন গোর্তেকা (শালকে), সেবাস্তিয়ান রুডি (বায়ার্ন মিউনিখ), জুলিয়ান ব্র্যান্ডট (বায়ার লেভারকুসেন)।

ফরোয়ার্ড : ম্যারিও গোমেজ (স্টুটগার্ট), নিলস পিটারসেন (ফ্রেইবার্গ), টিমো ওয়ার্নার (লিপজিগ)।

পিএ

 

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad