মেসিকে বিশ্বকাপে খাঁচায় পুরবেন ইতেবো!

ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮ | ১০ আষাঢ় ১৪২৫

মেসিকে বিশ্বকাপে খাঁচায় পুরবেন ইতেবো!

পরিবর্তন ডেস্ক ৮:২২ অপরাহ্ণ, মার্চ ০৫, ২০১৮

print
মেসিকে বিশ্বকাপে খাঁচায় পুরবেন ইতেবো!

লিওনেল মেসিকে ঠেকানোর কৌশল বিশ্বের সবচেয়ে বড় কোচের কাছেও নেই। তাহলে শিরোনামের এই ইতেবো কে সেই প্রশ্নটা তুলতেই পারেন পাঠক। নাইজেরিয়ার মিডফিল্ডার ওঘেনেকারো ইতেবো যেমন ডিফেন্সে নেমে খেলতে জানেন, তেমন ম্যান মার্কিংয়ে ওস্তাদ। আবার আক্রমণেও দারুণ গতিশীল খেলোয়াড়। তবে বিশ্বকাপে নাইজেরিয়ান ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট মেলভিন আমাজু পিনিক ওই রক্ষণাত্মক মার্কিংয়ে পটু ইতেবোকেই চান। সেদিন স্প্যানিশ লিগের ম্যাচে লাস পালমাসের হয়ে যেমন মেসিকে ঠেকিয়ে রেখেছিলেন তেমনটাই ২৭ জুনের ম্যাচে চাইছেন।

বিশ্ব ফুটবলে 'সুপার ঈগল' নাইজেরিয়ার গ্রুপে হেভিওয়েট আর্জেন্টিনা। দুই দলের ব্যবধান বিস্তর। যেমন স্প্যানিশ লিগে অপেক্ষাকৃত ছোট দল লাস পালমাসের সাথে তারকাখচিত বার্সেলোনার ব্যবধান। মার্চের প্রথম দিনটাতে ওই দুই দলের দেখা হলো। আর লাস পালমাস কি না ১-১ গোলে ড্র করে রুখে দিল এই মৌসুমের অপ্রতিরোধ্য বার্সাকে! ওই ম্যাচে কাতালানদের একমাত্র গোলটি মেসি করেছিলেন। কিন্তু তাকে পুরোটা সময়ের বেশিরভাগটা সাফল্যের সাথে চোখে চোখে রাখতে পেরেছিলেন ইতেবো।

পর্তুগিজ লিগ থেকে ধারে স্পেনের লাস পালমাসে খেলতে গেছেন ইতেবো। আফ্রিকান হিসেবে জীবনীশক্তিতে ভরপুর ২২ বছরের যুবা। ২০১৩ সালে টিনএজেই নাইজেরিয়া দলে অভিষেক। যদিও খেলেছেন মাত্র ১০ ম্যাচ। কিন্তু নাইজেরিয়ার মাঝমাঠের শক্তি হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে শুরু করেছেন। আর এই ইতেবোকে দিয়ে মেসিকে রুখে দিয়ে রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে আপসেট ঘটানোর স্বপ্ন দেখছে নাইজেরিয়া।

'মনটা জুড়িয়ে গেল সেদিন ইতেবোকে এতো ভালো খেলতে দেখে এবং ধারাভাষ্যকারদের কণ্ঠে তার তুমুল প্রশংসা শুনে। খেলা দেখে আমি মুগ্ধ। তাকে লা লিগায় দেওয়ার সিদ্ধান্তটা কাজে দিয়েছে দেখছি। সত্যি বলতে, ইতেবো, মিকেল (অধিনায়ক মিকেল ওবি) আর অন্যদের নিয়ে গড়া নাইজেরিয়া দলকে ভাঙা শক্ত হবে।'

নাইজেরিয়ার ফুটবল সংস্থার প্রেসিডেন্ট আমাজু বলছিলেন, 'ইতেবোর জন্য আমি গর্বিত। তার সাথে কথা বলেছি। সে বলেছে, তার সেরাটা এখনো দিতে বাকি। সে মেসির মুখোমুখি দাঁড়িয়ে তাকে হতাশ করেছে সেদিন। বিশ্বকাপে যখন তারা মুখোমুখি হবে তখন মেসি তার কাছে অপরিচিত কেউ থাকবে না, ওটাই আমাদের বাড়তি পাওয়া।'

সূত্র : ভ্যানগার্ড।

ক্যাট

 
.




আলোচিত সংবাদ