অবাঞ্ছিত প্রেগনেন্সি থেকে মুক্তি দেবে গয়না
Back to Top

ঢাকা, বুধবার, ১ এপ্রিল ২০২০ | ১৮ চৈত্র ১৪২৬

অবাঞ্ছিত প্রেগনেন্সি থেকে মুক্তি দেবে গয়না

পরিবর্তন ডেস্ক: ৩:১০ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০১৯

অবাঞ্ছিত প্রেগনেন্সি থেকে মুক্তি দেবে গয়না

কানে একটা দুল বা গলায় ছোট্ট একটা লকেট। এতেই যদি এড়ানো যেত অবাঞ্ছিত গর্ভধারণ? আংটিতে প্রাণভোমরার বাসার গল্প-রূপকথা সবার জানা। কিন্তু, অবাঞ্চিত গর্ভধারণ প্রতিরোধ করার জন্য কানের দুল বা হাতঘড়ির গল্প কিন্তু কোনও রূপকথা নয়।

শুনতে অবাক লাগলেও জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকরা ‘গর্ভনিরোধক গয়না’তৈরি করেছেন যা একদিন না একদিন, গয়না পরা বা সাজগোজ করার মতোই সহজ করে তুলবে পরিবার পরিকল্পনাকে।

সম্প্রতি জার্নাল অব কন্ট্রোলে প্রকাশিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের এই বিশেষ গবেষণা। মানুষের ব্যবহৃত বিভিন্ন অলংকার এবং সাজগোজের নানান উপকরণ যেমন কানের দুল, আংটি, ঘড়ি ইত্যাদিতে গর্ভনিরোধক হরমোনের একটি বিশেষ প্যাচ যুক্ত করা হয়েছে। আর এই সব হরমোন ত্বকের মধ্যে দিয়ে শোষিত হয়ে রক্তে মিশে যাবে বলে মনে করা হচ্ছে বিজ্ঞানীদের তরফে।

বিজ্ঞানীদের তরফে আর একটি বিষয় পরিষ্কার করে দেওয়া হয়েছে যে, এই গয়না মানুষের শরীরে কীভাবে কাজ করবে তা এখনও পরীক্ষা করে দেখা হয়নি। তবে শুয়োর এবং ইঁদুরের উপর পরীক্ষা করে দেখেছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলছেন, গর্ভনিরোধক এই গয়না অবাঞ্ছিত গর্ভধারণ রোধ করতে প্রচুর পরিমাণে হরমোন সরবরাহ করতে পারে। এই পরীক্ষাটি পরিচালনা করেছেন ওই বিশ্ববিদ্যালয়েরই পোস্ট ডক্টরাল ফেলো মোহাম্মদ মোফিদফার, সিনিয়র রিসার্চ বিজ্ঞানী লরা ওফারেল এবং অধ্যাপক মার্ক প্রসনিৎজ।

ভিডিও...

জিজাক/

 

বিজ্ঞান ও প্রযুক্তি: আরও পড়ুন

আরও