আনন্দ ভ্রমণে রূপ থাকুক অটুট

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭ | ১ পৌষ ১৪২৪

আনন্দ ভ্রমণে রূপ থাকুক অটুট

পরিবর্তন ডেস্ক ৩:১৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০১৭

print
আনন্দ ভ্রমণে রূপ থাকুক অটুট

অনেকেই আছেন যারা বেশি রূপ সচেতন। তাদের এই রূপ সচেতনতা বাতিকের কারণে কোথাও বেড়াতেও যেতে চান না। মনে করেন বেড়াতে যেয়ে বেশি রোদে ঘুরাঘুরি করলে ত্বক পুড়ে যাবে। উজ্জলতা নষ্ট হয়ে যাবে ইত্যাদি। কিন্তু বেড়ানোর আনন্দ এই শীতের সময় এক অন্যরকম অনুভূতি জাগায়। আর দেখা যায় কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যানটা আমাদের শীতেই বেশি হয়। বেড়ানোর মজাটা এই যে রেগুলার সব নিয়ম থেকে দূরে কোনো বাধ্যবাধকতা নেই, মন খুলে অনুভব করার সময়।

.

তবে এটা ঠিক যে এই সময়টাতেও আমাদের ত্বকের যত্নটা কিন্তু করতেই হবে, বিশেষ করে শীতে। শীত ত্বককে করে তোলে শুষ্ক, খসখসে। তাই ঘুরে বেড়াতে সারাদিনের ধুলো-বালিতে ত্বক আরো নিষ্প্রাণ হয়ে যায়। তাই ময়েশ্চারাইজিং বেশ জরুরি। আর ক্লিনজিং ত্বক সবসময় পরিষ্কার রাখার চেষ্টা করবেন।

সারাদিন পর ফিরে চেষ্টা করবেন ভালোভাবে ত্বক পরিষ্কার করে নেয়ার। সময় কম থাকলে বা ক্লান্তি লাগলে অবহেলা করবেন না। প্রয়োজনে স্ক্র্যাবার দিয়ে ত্বক পরিষ্কার করে হালকা গরম পানিতে গোসল করে নিন সাবান অথবা শ্যাম্পু দিয়ে। ফ্রেশ লাগবে।

অবশ্যই এ সময় হাত-পায়ের যত্নটা খেয়াল করে নেবেন। রূপচর্চার অতটা সময় ব্যয় করলে বেড়াব কখন, প্রশ্নটা মনে আসতেই পারে, সেক্ষেত্রে চিন্তা করবেন। সারাদিন বাইরে বাইরে ঘুরে পায়ে কতটা ধুলো, হাত-মুখ সবকিছুতেই একটা চটচটে ভাব হয়ে যায়, তাই একটু সময় দিন।

হালকা গরম পানিতে গোসল আপনার সারাদিনের ক্লান্তি দূর করে দেবে। ঘুমে চোখ জড়িয়ে এলেও মুখে ক্রিম আর হাতে-পায়ে লোশন লাগিয়ে শুয়ে পড়–ন। ঘুমটা ভালো হলে পরদিন আবার নতুন উদ্যমে বেরিয়ে পড়তে পারবেন।

চুলের যত্নও নিতে হয় সমানভাবে। ধুলোবালিতে এমনিতেই চুল আঠা হয়ে যায়। আর এ সময় খুশকির উপদ্রবও বেড়ে যায়। তাই নিয়মিত শ্যাম্পু করুন, কন্ডিশনার ব্যবহার করুন। সময় পেলে হালকাভাবে তেল দিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। ঝলমলে চুলে আপনাকে সুন্দর দেখাবে। বেড়ানোর সময় চেষ্টা করবেন চুল বোঁধে রাখতে।

সাজসজ্জায় খুব একটার প্রয়োজন হয় না, তারপরও নিজেকে গুছিয়ে-সাজিয়ে উপস্থাপন করাও সৌন্দর্যের অংশ, পোশাকের ক্ষেত্রে, যে পোশাকে আপনি কমফরটেবল তাই ভালো। তবে জিন্স, টি-শার্ট, কামিজ এসবই আপনাকে আরাম দেবে। বেশি হাঁটাহাঁটির ব্যাপার থাকলে কেডস পরা ভালো। তবে খোলা স্যান্ডেলের চেয়ে পা ঢাকা জুতো বা স্যান্ডেল উপযোগী বেড়ানোর জন্য। ধুলো কম লাগে। হিল জাতীয় স্যান্ডেল না পরাই ভালো।

চুল আঁটসাঁট বাঁধাই ভালো। স্কার্ফ নিতে পারেন সঙ্গে। প্রয়োজনে চুল ঢেকে দিতে পারবেন। সানগ্লাস আপনাকে রোদের তেজ থেকে রক্ষা করবে। ব্যাগে হালকা শুকনো খাবার রাখবেন। আর পানি অবশ্যই। ফ্রুটসও নিতে পারেন।

খুব গাঢ় মেকআপ বেড়াতে আমরা ব্যবহার করি না। তবে একদম না সাজলেই নয়। ক্রিম, পাউডার সঙ্গে হালকা কাজল, লিপস্টিক দিয়ে সাজান। কাঁধে ব্যাগ ঝুলিয়ে সঙ্গে জরুরি জিনিস রাখুন, ভেজা টিস্যু, লিপস্টিক, লোশন, ছোট কৌটার সাবান, চিরুনি, আয়না ইত্যাদি যা আপনার চট করে ব্যবহারযোগ্য। অবশ্যই ভারী কিছু নয়, ব্যাগ বহন করতে গিয়ে বেড়ানোর মজাটাই শেষ।

তথ্য সূত্র : এসবিএন

ইসি/

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad