গর্ভাবস্থায় ভ্রমণ, নিরাপত্তা নিশ্চিত করুণ

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০ | ৬ ফাল্গুন ১৪২৬

গর্ভাবস্থায় ভ্রমণ, নিরাপত্তা নিশ্চিত করুণ

পরিবর্তন ডেস্ক ১১:৫৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ০৩, ২০২০

গর্ভাবস্থায় ভ্রমণ, নিরাপত্তা নিশ্চিত করুণ

আমরা হবু মায়েদের গর্ভাবস্থায় সব সময় শুয়ে বসে থাকার কথাই বলে থাকি। কিন্তু অনেক সময় দেখা যায় অনেক জরুরি কোনো প্রয়োজনে গর্ভাবস্থায় ভ্রমণ করতে হয়। আবার অনেক সময় শারীরিক অবস্থার কারণে চিকিৎসকই গর্ভবতী নারীদের ভ্রমণের কথা বলে থাকেন। কারণ যেটাই হোক গর্ভাবস্থায় যদি আপনাকে ভ্রমণ করতে হয় তাহলে আপনাকে অবশ্যইও কিছু বিষয় মাথায় রেখে আপনার নিরাপত্তা নিশ্চিত করতে হবে, আপনার নিজেকেই। তাই আসুন আজ জেনে নেই গর্ভাবস্থায় ভ্রমণের সময় কোন কোন বিষয়গুলো জানা জরুরি।

- ভ্রমণকালীন সময়ে প্রেসক্রিপশন অনুযায়ী সব ঔষধ সাথে রাখুন। যে কয়দিন বাইরে থাকবেন তার থেকেও অতিরিক্ত কিছু ঔষধ রাখা প্রয়োজনীয়। কেনোনা, কিছু কিছু ঔষধ আছে যা সব জায়গায় পাওয়া যায় না।

- ভ্রমণের সময় আপনার হেলথ রিপোর্টের কপি সাথে রাখুন। যাত্রা পথে শারীরিক কোনো সমস্যা দেখা দিলে ডাক্তার আপনার রিপোর্টগুলো দেখে প্রয়োজনীয় চিকিৎসা দিতে পারবেন।

- একটানা অনেক পথ যেতে হলে তা গর্ভবতীর জন্য কষ্টদায়ক হতে পারে। অনেকক্ষণ বসে থাকলে পায়ে পানি জমে যায়। তাই মাঝেমধ্যে বিরতি নিয়ে অল্প হাঁটাচলা করে নিন, এতে আরাম লাগবে।

- গর্ভাবস্থায় শরীরের তাপমাত্রা উঠানামা করে। এসময় তাই ঢিলেঢালা হালকা সুতির পোশাক পরা ভালো।

হিল জুতো একদম নয়, বেছে নিন আরামদায়ক স্লিপার। সংগে রাখুন তোয়ালে, রুমাল।

- পানি ও খাবার সাথে রাখুন। গর্ভাবস্থায় অনেকক্ষণ খালি পেটে থাকা বাচ্চার জন্য ভালো নয়। তাই প্রয়োজনীয় খাবার যাত্রার শুরুতেই সাথে নিয়ে নিন।

বাসের সিটে আরাম করে বসার জন্য মাথার পিলো, কোমরে সাপোর্ট দেয়ার জন্য যাবতীয় জিনিস চেক করে নিন।

ভারি ব্যাগ নিজে টানার কথা ভুলেও চিন্তা করবেন না। খুব বেশি হলে সমান রাস্তায় ট্রলি ব্যাগ টানতে পারেন এর থেকে বেশি করতে গেলে নিজের বিপদ ডেকে নিয়ে আসবেন।

প্ল্যান জার্নি হলে ডাক্তারকে জানান। আপনার মাস ও বাচ্চার কন্ডিশন অনুযায়ী আপনার প্ল্যান জার্নি সুরক্ষিত কিনা সেটা আগে জেনে নিন।

ইসি

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও