জাদুকাটার তীরে অপরূপ শিমুল বাগান

ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০ | ৭ ফাল্গুন ১৪২৬

জাদুকাটার তীরে অপরূপ শিমুল বাগান

পরিবর্তন ডেস্ক ৩:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৯

জাদুকাটার তীরে অপরূপ শিমুল বাগান

সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলায় রয়েছে একটি চমৎকার দর্শনীয় স্থান। যার নাম হলো শিমুল বাগান। জাদুকাটা নদীর কাছাকাছি মানিগাঁও গ্রামে গড়ে তোলা হয়েছে এ মনোমুগ্ধকর ফুলের বাগান। দৃষ্টিনন্দন এ শিমুল ফুলের বাগান স্থানীয়দের কাছে শিমুল বাগান নামেই বেশি পরিচিত। ইদানিং দেশের নানা প্রান্তের পর্যটকদের ভীড়ে ভরপুর থাকে এ সুন্দর ফুলের বাগিচা।

প্রায় একশো বিঘার বেশি জায়গা জুড়ে শিমুল গাছের বাগানের অবস্থান। শিমুল গাছের পাশাপাশি এখানে রয়েছে লেবু গাছের সারি। ফুটন্ত লাল শিমুল গাছের অপার সৌন্দর্য যেকোনো পর্যটকের চোখ জুড়াতে বাধ্য করবে। সারি সারি শিমুল গাছ আর ফুটন্ত শিমুল ফুলের রক্তিম আভা যেন বাসন্তী ছোঁয়ায় দোলায় আগত দর্শনার্থীদের।

যেভাবে যাবেন:

বারেক টিলা, শিমুল বাগান দেখতে হলে প্রথমে সুনামগঞ্জ যেতে হবে। ঢাকার সায়েদাবাদ থেকে মামুন ও শ্যামলি পরিবহণ এবং মহাখালী থেকে এনা পরিবহণ সুনামগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায়। এগুলো নন এসি বাস। ঢাকা থেকে সুনামগঞ্জে নন এসি বাসে গেলে ৫৫০ টাকার টিকেট কাটতে হবে। সুনামগঞ্জে পৌঁছাতে সময় লাগবে ৬ ঘণ্টা।

সুনামগঞ্জ থেকে সিএনজি অথবা মোটরসাইকেল ভাড়া করে বারেক টিলায় যেতে পারবেন। বারেক টিলা ঘোরার পর যেতে পারবেন শিমুল বাগানে। বারেকটিলার অপার সৌন্দর্য দেখে শিমুল বাগানের মোহনীয় মায়া ও ফুলের সৌন্দর্য দেখে চোখ জুড়াতে পারবেন।

মনকে দিতে পারবেন প্রশান্তি। তবে মাথায় রাখবেন শিমুল বাগানের ফুটন্ত শিমুল ফুল কেবল বসন্ত ঋতুতেই দেখতে পারবেন। অন্য কোনো ঋতুতে গেলে ফুলের দেখা পাবেন না। পাখির কলতানও শোনা যাবে কিনা সন্দেহ।

থাকার ব্যবস্থা

সুনামগঞ্জে থাকার মতো মোটামুটি ভালো ব্যবস্থা আছে। সুনামগঞ্জ শহরে থাকার জন্য রয়েছে আবাসিক হোটেল। এইসব হোটেলে প্রতিজনে ২০০-১,০০০ টাকায় এক রাত থাকতে পারবেন। টাকার ওপর হোটেলের মানের ভিন্নতা রয়েছে। তাছাড়া বারেক টিলার কাছেই বড়ছড়া বাজারে সাধারণ মানের বেশ কয়েকটি রেস্ট হাউজ আছে। চাইলে সেখানে থাকতে পারেন। এসব রেস্ট হাউজে এক রাত থাকতে পারবেন প্রতি জনে ২০০-৪৫০ টাকা ব্যয় করে। তাহিরপুর বাজারেও গেস্ট হাউজ আছে। চাইলে সেখানে থাকতে পারেন।

সময় নিয়ে পরিবার কিংবা বন্ধু বান্ধরদের নিয়ে ঘুরে আসতে পারেন চমৎকার ও মনোমুদ্ধকর এ স্থান। যা আপনার ক্লান্তিময় ও ব্যাস্ত জীবনে নিয়ে আসবে এক নির্মল প্রশান্তি।

ইসি/

 

জীবনযাত্রা: আরও পড়ুন

আরও