সোনারগাঁওয়ের বড় সরদার বাড়ি

ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল ২০১৮ | ১০ বৈশাখ ১৪২৫

সোনারগাঁওয়ের বড় সরদার বাড়ি

পরিবর্তন ডেস্ক ৩:৪০ অপরাহ্ণ, এপ্রিল ১১, ২০১৮

print
সোনারগাঁওয়ের বড় সরদার বাড়ি

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে অবস্থিত প্রায় ৬০০ বছরের পুরনো ঐতিহাসিক বড় সরদার বাড়িটি ঈশা খাঁর জমিদার বাড়ি হিসেবেও সুপরিচিত। প্রায় ২৭ হাজার ৪০০ বর্গফুট আয়তনের দ্বিতল বড় সরদার বাড়িতে মোট ৮৫টি কক্ষ রয়েছে। নিপুন নকশা, টাইলস এবং মার্বেল পাথরের ব্যবহার এই জমিদার বাড়িকে করেছে অনন্য বৈশিষ্ট্যে অতুলনীয়। ঐতিহ্যের নিদর্শন জমিদার বাড়ি শুধু আমাদের ইতিহাসের সাথে পরিচয় ঘটায় না সেই সাথে আমাদের কৃষ্টি ও সাংস্কৃতিক জীবনবোধের ধারাবাহিক রূপরেখা প্রদান করে। সময়ের পালাবদলে আজ জমিদারি ব্যবস্থা বিলুপ্ত হয়েছে কিন্তু চাইলেই ঘুরে আসতে পারেন আপনার পছন্দের জমিদার বাড়ি থেকে। ইতিহাস ও ঐতিহ্যের সাথে আপনার কাটানো সময় ব্যর্থ হবে না এটা সুনিশ্চিত।

দীর্ঘদিন ধরে সংস্কার না করার কারণে বড় সরদার বাড়ির ভবনের প্লাস্টার ও ছাদসহ বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হয়। বাড়িটির ঐতিহ্য ও পুরোনো সৌন্দর্যের কথা বিবেচনা করে এর আদিরূপ ফিরিয়ে আনতে কোরিয়াভিত্তিক বহুজাতিক কোম্পানি ইয়াংওয়ান করপোরেশন ২০১২ সালের ৩ জানুয়ারি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে একাজের চুক্তি করে। অনুদান হিসেবে কোম্পানিটি প্রায় ২০ কোটি টাকা ব্যয় করে ভবনটির আদিরূপ ফিরিয়ে আনে। এছাড়া কোম্পানিটি ভবনের বাইরে পুকুর ও সড়কসহ আশপাশের খালি জায়গার সৌন্দর্য বাড়াতেও কাজ করে।

ঈসা খাঁ: বাংলার বারো ভুঁইয়া বা প্রতাপশালী বারোজন জমিদারদের প্রধান ঈসা খাঁ।  ঈসা-খাঁ এবং বারো জন জমিদার একসাথে বাংলায় স্বাধীনভাবে জমিদারী স্থাপন করে। ঈসা-খাঁর বাংলো বাড়ি কিশোরগঞ্জে অবস্থিত। তিনি কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার সেইসময়ের জমিদার কুইচ রাজাকে সিংহাসনচ্যুত করে বাংলো বাড়িটি নির্মাণ করেন। ১৫৭৫ সালে সম্রাট আকবর বাংলা বিজয়ের পর বারো ভূঁইয়াদের ক্ষমতা কমে যায়। তখন সম্রাট আকবর বারো ভূঁইয়াদের দমন করতে অভিযান পরিচালনা করে সফল হননি। তখন সম্রাট আকবরের সেনাপতিকে পাঠান ঈসা-খাঁকে হত্যার জন্য কিন্তু বীর ঈসা-খাঁর সাথে সেনাপতি যুদ্ধে পরাস্ত হন। ঈসা-খাঁর অনেক নিদর্শন কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরিতে পাওয়া যাবে। মুঘল সেনাপতি মান সিংহ জীবনে কখোনো পরাজিত করতে পারেননি ঈসা খাঁ'কে

ইসি/বিএইচ/

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad