আগুন নেভানোর বিস্ময়কর উদ্ভাবন

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭ | ৬ কার্তিক ১৪২৪

আগুন নেভানোর বিস্ময়কর উদ্ভাবন

পরিবর্তন ডেস্ক ৩:২০ অপরাহ্ণ, জুন ১৭, ২০১৭

print
আগুন নেভানোর বিস্ময়কর উদ্ভাবন

লন্ডন অগ্নিকাণ্ড গোটা বিশ্বের মনে দাগ কেটে গেছে। গত মঙ্গলবার বহুতল ভবন গ্রেনফেল টাওয়ারের এই আগুনে এখন পর্যন্ত ৩০ জন নিহত হয়েছেন।

সরকারি হিসাবে এখনো নিখোঁজ রয়েছেন ৭৬ জন। ধারণা করা হচ্ছে, এদের কেউ আর বেঁচে নেই। নিখোঁজদের মধ্যে বাংলাদেশের একটি পরিবারও রয়েছে।

এই দুঃসংবাদের মধ্যেই এসেছে ভালো খবর। তুরস্কের একদল শিক্ষার্থী আগুন নেভানোর কাজে পারঙ্গম রোবট তৈরি করেছেন। খবর আনাদুলু’র।

তুরস্কের ওসমানগাজি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা এই রোবট তৈরি করেছেন।

রোবটটিতে আগুন সংবেদনশীল পদ্ধতি দেয়া হয়েছে। ফলে এটি ভবনের যেখানে আগুন, সেটি খুঁজে বের করতে পারে। রোবটটি স্বয়ংক্রিয় এবং রিমোর্ট- দু’ভাবেই চালানো সম্ভব।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফুয়াদ বারসাগলিয়া বলেন, ‘রোবটটিতে মানুষের কিছু গুণাবলী দেয়া হয়েছে। ফলে এটি আগুন নেভানোর সময় মানুষের সঙ্গে সমানতালে কাজ করতে পারে।’

তিনি জানান, মাত্র তিন মাসের মধ্যে শিক্ষার্থীরা এই রোবট তৈরি করতে সক্ষম হয়েছে।

ওই শিক্ষার্থী দলের মুখপাত্র গোহকান আয়াজ বলেন, ‘অগ্নি নির্বাপনে রোবটটি পুরো এলাকা চষে বেড়াতে পারে। যেখানে আগুন লেগেছে, সেখানে কোনো মানুষ থাকলে তাকেও সে খুঁজে বের করতে পারে। এর ফলে আগুনে আর্থিক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমানো সম্ভব হবে।’

আইএম/

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad