ক্যান্সার ঝুঁকির শঙ্কায় স্যামসাং-অ্যাপলের বিরুদ্ধে মামলা
Back to Top

ঢাকা, সোমবার, ৬ এপ্রিল ২০২০ | ২৩ চৈত্র ১৪২৬

ক্যান্সার ঝুঁকির শঙ্কায় স্যামসাং-অ্যাপলের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক ৫:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০১৯

ক্যান্সার ঝুঁকির শঙ্কায় স্যামসাং-অ্যাপলের বিরুদ্ধে মামলা

জনপ্রিয় দক্ষিণ কোরীয় ও মার্কিন মোবাইল ফোন কোম্পানি স্যামসাং এবং অ্যাপলের বিরুদ্ধে ১৬ জন স্মার্টফোন ব্যবহারকারী মামলা করেছেন।

এই দুই কোম্পানির কিছু ফোনে নির্ধারিত হারের চেয়ে বেশি মাত্রায় ক্ষতিকর রেডিয়েশন নির্গত হওয়ায় ক্যান্সারসহ বেশকিছু স্বাস্থ্য ঝুঁকি তৈরি হচ্ছে এমন অভিযোগ এনে মামলটি করেন ব্যবহারকারীরা।

মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো শহরের ডিস্ট্রিক্ট কোর্টে এই মামলাটি দায়ের করা হয়।

মামলায় অভিযোগকারীদের আইনজীবী শিকাগোর ফেগান স্কট, আইওয়ার অ্যান্ডারসন, গোপলিরাড. উইসি, ওয়েস্ট ডেস মোইনেস বলেন, অ্যাপল এবং স্যামসাং গ্রাহকদের স্বাস্থ্য অত্যন্ত ঝুঁকিতে ফেলছে। কোম্পানি দুটির ফোন থেকে উচ্চমাত্রার রেডিও ফ্রিকোয়েন্সি রেডিয়েশন নির্গত হচ্ছে।

মামলার অভিযোগে বলা হয়, বৈদ্যুতিক তরঙ্গ স্থানান্তরের মাধ্যমে অতিরিক্ত রেডিয়েশন নির্গমন করছে স্যামসাং এবং অ্যাপলের স্মার্টফোন। ফলে ফোন ব্যবহারকারীদের মাঝে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যেতে পারে। এছাড়া কোষে অতিরিক্ত চাপ তৈরি এবং প্রজনন স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

ব্যবহারকারীরা বলছেন, কোনো কোনো ক্ষেত্রে স্যামসাং এবং অ্যাপলের ফোন শরীরের কাছে রাখলে রেডিয়েশনের মাত্রা ৫০০ গুণ বেশি নির্গত হয়।

আইফোন-৮, আইফোন এক্স ও গ্যালাক্সি এস৮ থেকে নির্ধারিত মাত্রার চেয়ে বেশি রেডিয়েশন নির্গত হচ্ছে বলে মামলার অভিযোগে উল্লেখ করা হয়েছে।

ওএস/পিএসএস

 

বিজ্ঞান ও প্রযুক্তি: আরও পড়ুন

আরও