ফোন কেন হ্যাং হয়, মুক্তি পেতে কী করবেন?

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

ফোন কেন হ্যাং হয়, মুক্তি পেতে কী করবেন?

পরিবর্তন ডেস্ক ৯:৪৭ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৮

print
ফোন কেন হ্যাং হয়, মুক্তি পেতে কী করবেন?

এখন চলছে স্মার্ট ফোনের যুগ। কিশোর থেকে বুড়ো সবার হাতে একটা না একটা স্মার্ট ফোন দেখাই যায়। আর যাবেই না কেন বর্তমানের একটা স্মার্ট ফোন আমাদের কতো রকমের সুবিধা দিয়ে থাকে। অনেকের তো এমন অবস্থা হয়েছে যে একটি স্মার্ট ফোন সাথে থাকলে তার আর সঙ্গী-সাথী লাগে না। এছাড়া বাড়ি, অফিস, এমন পড়াশুনার ক্ষেত্রেও অনেক কাজ সহজ হয়ে যাচ্ছে স্মার্ট ফোন সাথে থাকলে।

স্মার্ট ফোনগুলোর মাঝে বর্তমানে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তা তুঙ্গে। এই অ্যান্ড্রয়েড ফোনগুলো আরও বেশি ধরনের সুবিধা বেশি দিয়ে থাকে।

তবে বেশি সুবিধার বিড়ম্বনাও কিন্তু কম নয়। যেমন এখন অ্যান্ড্রয়েড ফোনগুলোর একটা সাধারণ সমস্যা হচ্ছে হয়তো স্লো হয়ে যাবে নয়তো হ্যাং হয়ে যাওয়া। তখন আমরা অনেকেই খুব বিরক্ত হয়ে ফোন কোম্পানিগুলোকে বকা দিতে থাকি। মনে করি তারা খারাপ ফোন তৈরি করেছে। কিন্তু আমরা অনেকেই জানি না আমাদের ব্যবহারের উপরও অনেক সময় ফোন হ্যাং হোওয়া নির্ভর করে।

আসুন তাহলে আজ আমরা জেনে নেই কিভাবে বা কি কারণে আমাদের অ্যান্ড্রয়েড ফোন স্লো বা হ্যাং হয়ে যায়-

আপনি যদি অতিরিক্ত মেমোরি কার্ডের (Memory card /External Memory) পরিবর্তে ফোন মেমোরিতে অর্থাৎ (Internal Memory/ROM) বেশি পরিমাণে অ্যাপ্লিকেশন ইনস্টল করেন তবে রোমের ঘাটতির কারণে ফোন হ্যাং হয়ে যেতে পারে।

মোবাইল স্পেস কম থাকা। আমরা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকি তার প্রধান কারণ হচ্ছে অনেক অ্যাপ্লিকেশন ব্যবহার করার জন্য। কিন্তু দেখা যায় মোবাইলের স্পেস কম থাকলে আপনি এই ধরনের সমস্যায় বেশি পড়বেন। অর্থাৎ আপনি যখন একই সময়ে অনেকগুলো অ্যাপ্লিকেশন ব্যবহার করেন তখন প্রয়োজনের তুলনায় মেমোরি (RAM) কম হলে মোবাইল হ্যাং হতে পারে।

যদি কুকিজ, চিজ, লগ টাইপ ফাইল এবং অপ্রয়োজনীয় ফাইলগুলো নিয়ম করে পরিষ্কার করা না হয়, তাহলে এগুলো মেমোরি জ্যাম করে মোবাইল হ্যাং হওয়ার কারণ হয়ে দাঁড়ায়।

আপনার মোবাইল কনফিগারেশন বা মেমোরির ক্যাপাবেলিটির তুলনায় ভারি অ্যাপ্লিকেশন, যেমন- গেম, ভিডিও অ্যাপ চালালে মোবাইল হ্যাং হয় যেতে পারে।

আরও কিছু কারণ

. নিয়ম মতো মোবাইল চার্জ না দেয়া।

. লম্বা সময় ফোন ঘাটাঘাটি করা।

. ভারি ফাইল ডাউনলোড করা।

. হাত থেকে পড়ে গেলে।

. ইন্টারনাল কোনো সমস্যা হলে।

হ্যাং সমস্যার সমাধান

তবে চিন্তার কিছু নেই। সমস্যা যেমন আছে, তেমনে তার সমাধানও আছে। আসুন তাহলে জেনে নেই আপনার ফোন হ্যাং হয়ে গেলে কিভাবে তা ঠিক করবেন তার জন্য রইল কিছু টিপস-

কোন কিছু ইনস্টল করতে চাইলে চেষ্টা করুন সেটা আপনার অতিরিক্ত (Memory card/External Memory) মেমোরি কার্ডে ইনস্টল করতে। অর্থাৎ আপনার ফোন মেমোরি যতটা সম্ভব ফাঁকা রাখার চেষ্টা করুন।

যে অ্যাপগুলো ব্যবহার করেন না, বা আপনার প্রয়োজন নেই সেগুলো আনইনস্টল করে দিন।

আপনার যতই সখ থাকুক যদি আপনার মোবাইলের (RAM) কম থাকে তাহলে কখনোই ভারি অ্যাপ্লিকেশন চালাবেন না। তাহলে আর ফোন হ্যাং হবে না।

এটা সব সময় খেয়াল রাখুন আপনার ফোনে জেন একই সঙ্গে অনেক অ্যাপ্লিকেশন না চলে।

নিয়ম করে মোবাইল ফোন চার্জ দিন।

রাবার জাতীয় বেক কাভার অথবা বাম্পার ব্যবহার করুন। তাহলে হাত থেকে পরলেও মোবাইল হ্যাং হওয়ার সম্ভাবনা কমে যায়।

ইসি/এমএসআই

 
.



আলোচিত সংবাদ