চোখ দিয়েই পুড়িয়ে ফেলার ক্ষমতা পাচ্ছে মানুষ

ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫

চোখ দিয়েই পুড়িয়ে ফেলার ক্ষমতা পাচ্ছে মানুষ

পরিবর্তন ডেস্ক ২:৩২ অপরাহ্ণ, মে ১৫, ২০১৮

print
চোখ দিয়েই পুড়িয়ে ফেলার ক্ষমতা পাচ্ছে মানুষ

ডিসি কমিক্সের সুপার ম্যান সম্পর্কে যাদের জ্ঞান আছে তারা জানেন, কাল্পনিক এই সুপার হিরো চোখ দিয়েই সব কিছু পুড়িয়ে ফেলার ক্ষমতা রাখেন। সুপারম্যানের এই ক্ষমতা কাল্পনিক হলেও একবিংশ শতাব্দীর বিজ্ঞান তা বাস্তবে রূপ দিতে চলেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দি সান চলতি মাসে এক প্রতিবেদনে জানিয়েছে, বিজ্ঞানীরা সম্প্রতি বিশেষ ধরনের লেজার লেন্স তৈরি করেছে যা দিয়ে সত্যি সত্যিই সুপারম্যানের মতো চোখ দিয়ে ভস্ম করে দেয়া সম্ভব।

ব্রিটেনের বিজ্ঞানীদের সংগঠন বোফিন’এর সদস্যরা এই বিশেষ ক্ষমতাসম্পন্ন লেন্স তৈরি করেছে বলে প্রতিবেদনে বলা হয়। সাধারণ কন্ট্রাক্ট লেন্সের মতো এটিকে চোখের মনিতে ধারণ করতে হয়। কিন্তু দেখে বোঝার উপায় নেই, এর ক্ষমতা কতো মারাত্মক।

প্রতিবেদনে বলা হয়, আবিষ্কৃত লেন্স থেকে সবুজাভ রশ্মি বের হয়ে আসে যা ২০ ইঞ্চির মধ্যে থাকা কোনো বস্তুকে পুড়িয়ে ফেলতে সক্ষম। কিন্তু এই লেন্স ব্যবহারের ফলে চোখের কোনো ক্ষতি হবে না বলেই দাবি বিজ্ঞানীদের।

তারা আরও জানিয়েছেন, বিশেষ এই লেজার লেন্স কিন্তু যুদ্ধ কিংবা সহিংস কাজে ব্যবহার করার উদ্দেশ্যে তৈরি হয়নি। বিজ্ঞানীরা বলছেন, অস্ত্রোপচারের কাজে এই লেন্স ব্যবহার করা হয় কিনা তা পরীক্ষা করা হচ্ছে। এছাড়া জাল নোট শনাক্ত এবং তা নষ্ট করার ক্ষেত্রে এই লেন্স কার্যকরী ভূমিকা রাখবে বলে তারা আশা করছেন।

গবেষক দলে থাকা সান অ্যান্ড্রোস বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মাল্টে গেথার জানিয়েছেন, গবেষণাটি এখনও প্রাথমিক পর্যায়ে আছে। ফলে নতুন আবিষ্কৃত এই লেন্স শক্তিশালী লেজার নিক্ষেপে সক্ষম না। 

তবে অচিরেই লেন্সটির ক্রুটি বিচ্যুতি ঠিক করে চিকিৎসা সেবা এবং জাল নোট শনাক্তে বাজারে ছাড়া হবে বলে জানান মাল্টে গেথার।

কেবিএ 

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad