নতুন ধরনের পরমাণু অস্ত্র বানাচ্ছে পাকিস্তান: যুক্তরাষ্ট্র

ঢাকা, সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | ৭ ফাল্গুন ১৪২৪

নতুন ধরনের পরমাণু অস্ত্র বানাচ্ছে পাকিস্তান: যুক্তরাষ্ট্র

পরিবর্তন ডেস্ক ৪:০০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০১৮

print
নতুন ধরনের পরমাণু অস্ত্র বানাচ্ছে পাকিস্তান: যুক্তরাষ্ট্র

পাকিস্তান নতুন ধরনের পরমাণু অস্ত্র বানাচ্ছে, যা এই অঞ্চলকে আরও বেশি ঝুঁকির মধ্যে ঠেলে দিতে পারে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা সংস্থার প্রধান। প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া জানিয়েছে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অফ ন্যাশনাল ইন্টেলিজেন্স ড্যান কোটস সংসদ সদস্যদের এক সভায় এই মন্তব্য করেন।

বিশ্বব্যাপী শান্তির জন্য হুমকি হয়ে উঠতে পারে এমন বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদেরকে অবগত করতে ওই সভার আয়োজন করা হয়।

কোটস বলেন, পাকিস্তান স্বল্প পাল্লার যুদ্ধাস্ত্র, সামুদ্রিক ঘাঁটি ও বিমান থেকে ছোঁড়ার মতো ক্রুজ মিসাইল, দূর পাল্লার ব্যালিস্টিক মিসাইলসহ বিভিন্ন নতুন ধরনের পরমাণু অস্ত্র তৈরি ও উন্নত করার কাজ চালিয়ে যাচ্ছে।

কোটস সতর্ক করে বলেন, 'এসব নতুন ধরনের পরমাণু অস্ত্র ওই অঞ্চলের সক্রিয় শক্তি ও নিরাপত্তার জন্য নতুন হুমকি তৈরি করবে।'

ওই সভায় কোটস আরও মন্তব্য করেন, আগামী দিনগুলোতে উচ্চ ক্ষমতা সম্পন্ন বিধ্বংসী অস্ত্র নিয়ে উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে দেখা দিবে।

তিনি আরো বলেন, উত্তর কোরিয়া আগে ইরান ও সিরিয়াসহ কয়েকটি দেশে ব্যালিস্টিক মিসাইল প্রযুক্তি সরবরাহ করেছিল। সিরিয়াতে নিউক্লিয়ার রিঅ্যাক্টর তৈরিতেও সাহায্য করেছিল তারা, যা ২০০৭ সালে ধ্বংস করা হয়। এসব দেখে অনুমান করা যায়, উত্তর কোরিয়া অন্যান্য দেশে বিপদজনক প্রযুক্তি ছড়িয়ে দিতে আগ্রহী।

এমআর/এএসটি

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad