বাগ খুঁজে দেয়ায় ৩ মিলিয়ন ডলার পুরস্কার দিয়েছে গুগল

ঢাকা, শনিবার, ২৬ মে ২০১৮ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫

বাগ খুঁজে দেয়ায় ৩ মিলিয়ন ডলার পুরস্কার দিয়েছে গুগল

পরিবর্তন ডেস্ক ১০:৫৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৮, ২০১৮

print
বাগ খুঁজে দেয়ায় ৩ মিলিয়ন ডলার পুরস্কার দিয়েছে গুগল

বিভিন্ন ওয়েবসাইট বা প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্কে ব্যবহৃত সফটওয়্যারের ত্রুটিকে বাগ বলা হয়। এসব ত্রুটি বা দুর্বলতাকে কাজে লাগিয়ে হ্যাকাররা ওইসব ওয়েবসাইট বা প্রতিষ্ঠানকে অকেজো করে দিতে পারে।

এ কারণে অনেক প্রতিষ্ঠান ‘বাগ বাউন্টি প্রোগ্রাম’ অর্থাৎ বাগ খুঁজে দেয়ার জন্য পুরস্কারের আয়োজন করে। এসব প্রোগ্রামের আওতায় এথিক্যাল হ্যাকার অর্থাৎ নীতিবান হ্যাকাররা বিভিন্ন প্রতিষ্ঠানের সফটওয়্যারের ত্রুটি খুঁজে দিলে সেসব প্রতিষ্ঠান তাদেরকে বেশ ভালো অঙ্কের টাকা পুরস্কার দেয়।

গুগল ২০১৭ সালে বিভিন্ন বাগ বাউন্টি প্রগামের আওতায় সফটওয়্যার ও অ্যাপের ত্রুটি শনাক্ত করে দেয়ার জন্য প্রোগ্রামারদেরকে প্রায় তিন মিলিয়ন ডলার পুরস্কার দিয়েছে।

সফটওয়্যারের বাগটি কতটা ক্ষতিকারক এবং সেটি খুঁজে বের করতে কী পরিমাণ সময় ব্যয় করতে হয়েছে, তার উপর ভিত্তি করে ৫০০ থেকে ১ লাখ ডলার পুরস্কার দিয়েছে গুগল।

ভালনারেবলিটি রিসার্চ গ্র্যান্টস প্রোগ্রাম ও প্যাচ রিওয়ার্ডস প্রোগ্রামসহ কয়েকটি কর্মসূচির আওতায় এসব পুরস্কার দেয়া হয়। ভালনারেবলিটি রিসার্চ গ্র্যান্টস প্রোগ্রাম বিশ্বের বিভিন্ন দেশের ৫০ জন গবেষককে গত বছর মোট ১ লাখ ২৫ হাজার ডলার পুরস্কার দিয়েছে।

প্যাচ রিওয়ার্ডস প্রোগ্রাম বিভিন্ন ওপেন সোর্স সফটওয়্যারকে আরও সুরক্ষিত করতে সহায়তা করায় প্রোগ্রামারদেরকে ৫০ হাজার ডলার পুরস্কার দিয়েছে। অ্যানড্রয়েড সিকিউরিটি রিওয়ার্ডস প্রোগ্রাম গুগলের পিক্সেল ফোনের সফটওয়্যারের দুর্বলতা খুঁজে দেয়ার জন্য ১ লাখ ২৫ হাজার ডলার পুরস্কার দেয় প্রোগ্রামারদের।

গুগল এসব বাগ প্রোগ্রামকে ক্রমেই আরও বিস্তৃত করে চলেছে। প্রয়োজন মনে করলে, আরও বেশি সংখ্যক সফটওয়্যার ইঞ্জিনিয়ারকে আকৃষ্ট করতে তারা বাগ খুঁজে দেয়ার জন্য পুরস্কারের পরিমাণও বাড়িয়ে দেয়।

উদাহরণ হিসেবে বলা যায়, কম্পিউটার নেটওয়ার্কের বাইরে থেকে হামলা চালাতে সফটওয়্যারের যেসব দুর্বলতা কাজে লাগায় হ্যাকাররা, সেগুলো খুঁজে দেয়ার জন্য আগে ৩০ হাজার ডলার পুরস্কার দিতো তারা। কিন্তু গত বছর এই পুরস্কারের পরিমাণ পাঁচ গুণ বাড়িয়ে দেড় লাখ ডলার করে গুগল।

গুগলের বিভিন্ন পণ্য, ব্রাউজার ক্রোম ও অ্যানড্রয়েডের বাগ খুঁজে দেয়ার জন্য আলাদা আলাদা বাগ বাউন্টি প্রোগাম রয়েছে। নিজেদের পণ্য ছাড়াও গুগল প্লে স্টোরের জনপ্রিয় অ্যাপগুলোর বাগ খুঁজে দেয়ার জন্যও গুগল নতুন বাগ বাউন্টি প্রোগ্রাম চালু করে গত বছরের অক্টোবর মাসে।

গুগল ছাড়াও জিএম, এয়ার বিএনবি, মাস্টারকার্ড, এমনকি পেন্টাগনেরও নিজস্ব বাগ বাউন্টি প্রোগ্রাম রয়েছে। এছাড়াও বাগক্রাউড ও হ্যাকারওয়ান বিভিন্ন প্রতিষ্ঠানকে বাগ বাউন্টি প্রোগ্রামের আয়োজন করতে সহায়তা করে।

/এমআর/এএল/

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ