শুরু হলো গৌরবদীপ্ত বিজয়ের মাস

ঢাকা, সোমবার, ২৭ জানুয়ারি ২০২০ | ১৪ মাঘ ১৪২৬

শুরু হলো গৌরবদীপ্ত বিজয়ের মাস

পরিবর্তন ডেস্ক: ১২:০১ অপরাহ্ণ, ডিসেম্বর ০১, ২০১৯

শুরু হলো গৌরবদীপ্ত বিজয়ের মাস

মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বিজয়ের মাস ডিসেম্বর শুরু হলো রোববার।ত্রিশ লাখ শহীদ আর দু’লাখ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে অর্জিত স্বাধীনতার সাক্ষর এই বিজয়ের মাস।

১৯৭১ সালের সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের এক ঐতিহাসিক ঘটনার মধ্য দিয়ে বাঙ্গালি জাতির কয়েক হাজার বছরের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক স্বপ্ন সাধ পূরণ হয় এই ডিসেম্বর মাসেই। বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধের অবিস্মরণীয় গৌরবদীপ্ত চূড়ান্ত বিজয় এ মাসের ১৬ ডিসেম্বর অর্জিত হয়।

স্বাধীন জাতি হিসেবে সমগ্র বিশ্বে আত্মপরিচয় লাভ করে বাঙালিরা। অর্জন করে নিজস্ব ভূ-খন্ড। আর সবুজের বুকে লাল সূর্য খচিত নিজস্ব জাতীয় পতাকা। পাশাপাশি পাশাপাশি বহু তরতাজা প্রাণ বিসর্জন আর মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে এই অর্জন হওয়ায় বেদনাবিঁধূর এক শোকগাঁথার মাসও এই ডিসেম্বর।

এ মাসেই স্বাধীনতা বিরোধী শক্তি তাদের এ দেশীয় দোসর রাজাকার-আলবদর আল শামসদের সহযোগিতায় দেশের মেধা, শ্রেষ্ঠ সন্তান-বুদ্ধিজীবী হত্যার নৃশংস হত্যাযজ্ঞে মেতে ওঠে। সমগ্র জাতিকে মেধাহীন করে দেয়ার এ ধরনের ঘৃণ্য হত্যাযজ্ঞের দ্বিতীয় কোন নজির বিশ্বে নেই।

মহান এ বিজয়ের মাস উদযাপনে জাতীয় কর্মসূচির পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি নেয়া হয়েছে।

মহান বিজয় দিবস ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে মাসব্যাপি কর্মসূচির উদ্বোধন ও আলোচনা সভা রোববার সকাল ১০টায় পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্ত্বরে জাতীয় সংগঠন ও শিল্পীদের অংশগ্রহণে ‘বিজয় মাসের প্রথম প্রভাত’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানও অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকাল ৭টায়- ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্ত্বরে অনুষ্ঠিতব্য এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাদল চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

এদিকে মহান বিজয় দিবসকে স্বাগত জানিয়ে সিলেটে বিজয় র্যালি করা হয়েছে। বিজয়ের মাস ডিসেম্বরের প্রথম দিন রোববার সকাল ১০টায় সিলেটের জেলা প্রশাসনের আয়োজনে এ র্যালি অনুষ্ঠিত হয়।

র‌্যালিতে সিলেটের সকল সরকারি প্রতিষ্ঠান, মুক্তিযোদ্ধা, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, সিলেট জেলা প্রেসক্লাবসহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থীরা অংশ নেন।

বর্ণাঢ্য র‌্যালির শুরুতে বিজয় দিবসকে স্বাগত জানানোর পাশাপাশি জাতীয় পতাকা বহন করা হয়। র্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয়ে সিলেট নগরীর বন্দরবাজার, চৌহাট্টা হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া, জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ প্রমুখ।

পিএসএস

 

সিলেট: আরও পড়ুন

আরও