নয় মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন পুঁজিবাজারে

ঢাকা, বুধবার, ২৫ এপ্রিল ২০১৮ | ১২ বৈশাখ ১৪২৫

নয় মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন পুঁজিবাজারে

পরিবর্তন প্রতিবেদক ৪:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৮

print
নয় মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন পুঁজিবাজারে

সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর ব্যাপক দরপতন অব্যাহত ছিল। এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের মে মাসের পর সর্বনিম্ন লেনদেন হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এসময় ডিএসইর সার্বিক মূল্যসূচক কমেছে ৬১.৪২ পয়েন্ট।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর অব্যাহত পতনে সূচক কমেছে ১১১ পয়েন্ট। এসময় সিএসইতে মাত্র ১৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৮টির, দর কমেছে ২৫৩টির ও দর অপরিবর্তিত ছিল ৩৪টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৯ কোটি ৭৭ লাখ ৩৩ হাজার ৪৬৬টি শেয়ার লেনদেন হয়েছে।

রোববার ডিএসইতে ৩২৮ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগে ২০১৭ সালের ৩০ মে ডিএসইতে ৩১৭ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। অর্থাৎ বিগত ৯ মাসের মধ্যে ডিএসইর লেনদেন সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে।

লেনদেনের ছন্দ পতনে দিনশেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬১.৪২ পয়েন্ট কমেছে। এসময় ডিএসইএস সূচক কমেছে ৭.২১ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ১৭.৭৪ পয়েন্ট।

লেনদেন শেষে ডিএসইর টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিডি থাই। এসময় কোম্পানিটির ১৩ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ইফাদ অটোস, কোম্পানিটির ১৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১১ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে টার্নওভারের তৃতীয় অবস্থানে ছিল ন্যাশনাল টিউবস।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- কেয়া কসমেটিকস, স্কয়ার ফার্মা, আলিফ, ইউনাইডটেড পাওয়ার, ইসলামী ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স ও ন্যাশনাল ব্যাংক।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর কমেছে ১৭৫টির, বেড়েছে ৪৪টির ও অপরিবর্তিত ছিল ২১টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে মাত্র ১৬ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসইর সাধারণ মূল্যসূচক সিএসইএক্স কমেছে ১১১.৯১ পয়েন্ট, সিএসইপিআই কমেছে ১৮৩.০২ পয়েন্ট। দিনশেষে সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে কেয়া কসমেটিকস।

জেডএস/ এএল

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad