হোলসিমের শেয়ার কিনতে কার্যক্রম সম্পন্ন করেছে লাফার্জ

ঢাকা, শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ | ৭ বৈশাখ ১৪২৫

হোলসিমের শেয়ার কিনতে কার্যক্রম সম্পন্ন করেছে লাফার্জ

পরিবর্তন প্রতিবেদক ৫:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ০৮, ২০১৮

print
হোলসিমের শেয়ার কিনতে কার্যক্রম সম্পন্ন করেছে লাফার্জ

হোলসিমের শেয়ার কিনতে রেজিস্টার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মসে (আরজেএসসি) শেয়ার হস্তান্তর সংক্রান্ত ফাইলিং সম্পন্ন করেছে লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড।

পুঁজিবাজারের সিমেন্ট খাতের তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানিটি বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের পর শেয়ার হস্তান্তরে চূড়ান্ত কার্যক্রম সম্পন্ন করেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, হোলসিমের শেয়ার ক্রয়ের জন্য হোল্ডারফিনের শেয়ার ক্রয়-বিক্রি চুক্তির সংশোধনী অনুসারে তার সহকারী হোলচিন বি.ভি ৮৮ হাজার ২৪৩টি শেয়ার হস্তান্তরে আরজিএসসিতে ফাইলিং সম্পন্ন করেছে।

সূত্র জানায়, বাংলাদেশে ব্যবসারত হোলসিমের শেয়ার ক্রয়ে লাফার্জ সুরমা সিমেন্টকে ব্যয় করতে হবে ৫০৪ কোটি ৭৮ লাখ ১৯ হাজার ৯৪০ টাকা। বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত দরে হোলসিম বাংলাদেশের সব শেয়ার কিনবে লাফার্জ সুরমা সিমেন্ট।

লাফার্জ সুরমা সিমেন্ট সূত্র জানায়, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেডের পরিষদ সভায় কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) সংশোধিত ক্রয়-বিক্রয় চুক্তি বাস্তবয়নের অনুমোদন দিয়েছে। ফলে বাংলাদেশে কোম্পানিগুলোর একীভূত হওয়ায় আর কোনো বাধা রইল না।

এর আগে ২০১৭ সালে বিশ্বব্যাপী ব্যবসা সম্প্রসারণে একীভূত হয়েছে লাফার্জ ও হোলসিম। এরই ধারাবাহিকতায় বাংলাদেশও নাম পরিবর্তন করে কোম্পানিটি। কিন্তু বাংলাদেশ ব্যাংকের বিধি মোতাবেক, তালিকাবহির্ভূত কোম্পানির শেয়ার বিক্রির অর্থ বিদেশে বিক্রেতা কোম্পানির হেডকোয়ার্টারে পাঠাতে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোনের প্রয়োজন হয়। তাই, লাফার্জ ও হোলসিমের শেয়ার ক্রয়-বিক্রিয়ে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের জন্য আবেদন করে কোম্পানিগুলো।

গত ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংক তাদের এ অধিগ্রহণ বাবদ ৫০৪ কোটি ৭৮ লাখ ১৯ হাজার ৯৪০ টাকা বিদেশে পাঠানোর অনুমোদন দেয়। সর্বশেষ ২০১৭ সালের ২৩ ডিসেম্বর লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেডের পরিষদ সভায় কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) সংশোধিত ক্রয়-বিক্রয় চুক্তি বাস্তবয়নের অনুমোদন দেওয়া হয়।

জেডএস/এএসটি

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad