৬ কার্যদিবস পর কমলো সূচক

ঢাকা, শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ | ১৪ বৈশাখ ১৪২৫

৬ কার্যদিবস পর কমলো সূচক

পরিবর্তন প্রতিবেদক ৩:২৭ অপরাহ্ণ, জানুয়ারি ০৪, ২০১৮

print
৬ কার্যদিবস পর কমলো সূচক

টানা ৬ কার্যদিবসে ধারাবাহিক উত্থান শেষে বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক কমেছে। এসময় ডিএসই’র অধিকাংশ কোম্পানির দর পতনে লেনদেনও ছিল নিম্নমুখী।

এদিকে, বৃহস্পতিবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৩৬টির, দর কমেছে ১৪৮টির ও দর অপরিবর্তিত ছিল ৫১টির। এসময় ডিএসইতে ১৩ কোটি ৬৬ লাখ ৭৪ হাজার ৮৫৩টি শেয়ার লেনদেন হয়েছে।

দিন শেষে ডিএসইতে ৫১৮ কোটি ৭৬ লাখ ৪১ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৫৭৬ কোটি ৫৭ লাখ ২৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ বৃহস্পতিবার ডিএসই’র লেনদেন কমেছে ৫৮ কোটি টাকা।

এদিন, সূচকের অব্যাহত পতনে ডিএসই’র সার্বিক মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ১৫.৪২ পয়েন্ট কমে ৬৩০২.৮৪ পয়েন্ট স্থিতি পায়। এর আগে টানা ৬ কার্যদিবসে ডিএসই’র প্রধান মূল্য সূচক বেড়েছিল ১৫৮.৯৬ পয়েন্ট।

এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস কমেছে ৪.৩৬ পয়েন্ট ডিএস-৩০ সূচক কমেছে ৬.৬০ পয়েন্ট।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার। এসময় কোম্পানিটির ৩৮ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

টার্নওভারে দ্বিতীয় অবস্থানে থাকা ড্রাগন সোয়েটারের ১৭ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে গ্রামীণ ফোনের।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ইফাদ অটোস, বারাকা পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, রেনেটা ও লিগ্যাসি ফুটওয়্যার।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৯০টির, দর কমেছে ১০৯টির ও দর অপরিবর্তিত ছিল ৩৭টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ২১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সার্বিক মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ২৮.৪৫ পয়েন্ট কমেছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে আল-আরাফাহ্ ব্যাংক।

জেডএস/এএসটি

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad