পুঁজিবাজারে সূচক ও লেনদেনের উল্লম্ফন

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ | ৯ অগ্রহায়ণ ১৪২৪

পুঁজিবাজারে সূচক ও লেনদেনের উল্লম্ফন

পরিবর্তন প্রতিবেদক ৭:১১ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৭

print
পুঁজিবাজারে সূচক ও লেনদেনের উল্লম্ফন

লেনদেনের ইতিবাচক প্রবণতায় শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তৃতীয় কার্যদিবসের কার্যক্রম। মঙ্গলবার দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৭৬ কোটি ৯১ লাখ টাকা। যা বিগত ২ মাসের মধ্যে সর্বোচ্চ। লেনদেনের পাশাপাশি এসময় সূচকও উল্লম্ফন দেখা গেছে।

.

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৭২ কোটি টাকা। এসময় সিএসই’র সাধারণ মূল্য সূচক বেড়েছে ৬৯.২৬ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২৮ টির, কমেছে ১৬৬ টির এবং অপরিবর্তিত ছিল ৩৫ টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ২৯ কোটি ৬৭ লাখ ৭০ হাজার ৮৬৮ টি শেয়ার লেনদেন হয়েছে।

এসময় ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ১৭৬ কোটি ৯১ লাখ টাকার শেয়ার। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৯০৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়ে ছিল।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৫.৫৩ পয়েন্ট বেড়ে ৬২৫২.১৪ পয়েন্টে স্থিতি পায়। এসময় ডিএস-৩০ মূল্য সূচক ১৬.০৪ পয়েন্ট বেড়ে ২২৭৭.৯১ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ১৩.৮৫ পয়েন্ট বেড়ে ১৩৬৩.৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় ছিল ব্যাংকিং খাতের সিটি ব্যাংক। এসময় কোম্পানিটির ৫৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে থাকা এবি ব্যাংক, প্রতিষ্ঠানটির ৫০ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪৮ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল গ্রামীণ ফোন।

এছাড়াও লেনদেন শেষে টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো— ঢাকা ব্যাংক, এসিআই, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, আইডিএলসি ফাইন্যান্স, শাহজালাল ইসলামী ব্যাংক ও ইফাদ অটোস।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৩৬ টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৫ টির, দর কমেছে ১১৮ টির। কিন্তু দিনশেষে সিএসই’র লেনদেন বেড়েছে প্রায় ২৩ কোটি টাকা।

এসময় সিএসই-৩০ সূচক বেড়েছে ৩০০.৯০ পয়েন্ট। তবে, সিএসই’র সাধারণ মূল্য সূচক সিএসইএক্স বেড়েছে ৬৯.২৬ পয়েন্ট। দিনশেষে সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল গ্রামীণ ফোন। এদিন কোম্পানিটির ৮ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এসবি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad