বিক্রয় চাপে সূচকের পতন

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ৯ কার্তিক ১৪২৪

বিক্রয় চাপে সূচকের পতন

পরিবর্তন প্রতিবেদক ৫:২১ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০১৭

print
বিক্রয় চাপে সূচকের পতন

সপ্তাহের শেষ কার্যদিবসে বৃহস্পতিবার বিনিয়োগকারীদের ব্যাপক বিক্রয় চাপে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ও লেনদেন কমেছে। এসময় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক কমেছে ১১৬ পয়েন্ট। দিনশেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি টাকা। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩১টি প্রতিষ্ঠানের মধ্যে দর কমেছে ১৯৭টির, দর বেড়েছে ৯৭টির ও দর অপরিবর্তিত ছিল ৩৭টির প্রতিষ্ঠানের। এ দিন ডিএসইতে ৭৪৩ কোটি ২৯ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ১ হাজার ৯২ কোটি টাকার লেনদেন হয়েছিল।অর্থাৎ দিনশেষে ডিএসইতে লেনদেন কমেছে ৩৪৮ কোটি ৭৫ লাখ টাকা।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬১০৮২ পয়েন্টে। অপরদিকে, শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৪০ পয়েন্টে। তবে ডিএস-৩০ সূচক ১ পয়েন্ট বেড়েছে।

টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্রাক ব্যাংক। কোম্পানিটির ৩৭ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল প্রকৌশল খাতের ইফাদ অটোস, কোম্পানিটির ৩৭ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।৩৫ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে তৃতীয় অবস্থানে ছিল শাহজালাল ইসলামী ব্যাংক।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল- এক্সিম ব্যাংক, আমরা নেটওয়ার্ক, উত্তরা ব্যাংক, সিটি ব্যাংক, এসিআই, মার্কেন্টাইল ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ১৯৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮৮২৩ পয়েন্টে। এসময় সিএসই-৫০, সিএসই-৩০, সিএসসিএক্স ও সিএসআই যথাক্রমে ১৬, ৭৭, ১১৮ ও ১০ পয়েন্ট কমেছে। 

দিনশেষে সিএসইতে লেনদেন হওয়ায় ২৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ১৫৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৬টির। এসময় সিএসইতে ৩৫ কোটি ২১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৩ কোটি টাকা কম হয়েছে।

জেডএস/এএসটি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad