উৎপাদনে আসছে সিভিও পেট্রোকেমিক্যাল

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০১৭ | ৯ ভাদ্র ১৪২৪

উৎপাদনে আসছে সিভিও পেট্রোকেমিক্যাল

পরিবর্তন প্রতিবেদক ৪:১৫ পূর্বাহ্ণ, জুন ২০, ২০১৭

print
উৎপাদনে আসছে সিভিও পেট্রোকেমিক্যাল

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি সিভিও পেট্রোকেমিক্যালের কাঁচামাল সরবরাহে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। গত ১৭ জুলাই সিভিওকে কনডেনসেট না দেওয়ার জন্য সিলেট গ্যাস ফিল্ডসকে নির্দেশ দেয় বিপিসি। কনডেনসেট হচ্ছে গ্যাসের উপজাত, যা থেকে পেট্রোল, অকটেন ও ডিজেল উৎপাদন করা হয়।

উৎপাদনের কাঁচামাল সরবরাহ বন্ধ থাকায় ২১ জুলাই থেকে কোম্পানিটির উৎপাদন বন্ধ হয়েছে যায়। কিন্তু সম্প্রতি উচ্চ আদালতের পরামর্শে দু’পক্ষ আলোচনার মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি হওয়ায় আবারো কাঁচামাল সরবরাহের নির্দেশ দেয় বিপিসি।

সূত্র জানায়, অচলাবস্থা নিরসনের জন্য বিপিসি’র সঙ্গে সিভিও’র ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আলোচনা হয়েছে। নিষেধাজ্ঞার কারণে সিভিও সহ অন্য রিফাইনারি কোম্পানিগুলো বন্ধ হয়ে যায়। এতে দেশে পেট্রোল ও অকটেন উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। বেকার হয়ে গেছে কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারী। এ অবস্থায় সংশ্লিষ্ট বেসরকারি কোম্পানিগুলোকে চালু করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন চাওয়া হয়।

সূত্র আরো জানায়, ইতিমধ্যে এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন পাওয়া গেছে। এ কারণে প্রাথমিকভাবে সিভিও পেট্রোকেমিক্যালসহ আরেকটি কোম্পানি থেকে কাঁচামাল সরবরাহের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, উৎপাদনে না থাকায় সিকিউরিটিজ আইন অনুযায়ী, ওই সময় ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তরিত হয় কোম্পানিটি। এদিকে, ৩০ জুন, ২০১৬ সমাপ্ত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৭.৪০ টাকা এবং ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড প্রদান করে।কিন্তু চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ২.৩৪ টাকা। ৩০ জুন ২০১৭ কোম্পানিটির হিসাব বছর সমাপ্ত হবে।

জেডএস/এএস

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad