৯৫% কোম্পানির দর পতনে পুঁজিবাজারে ধস
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ | ২৬ চৈত্র ১৪২৬

৯৫% কোম্পানির দর পতনে পুঁজিবাজারে ধস

পরিবর্তন প্রতিবেদক ৫:৫৭ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০২০

৯৫% কোম্পানির দর পতনে পুঁজিবাজারে ধস

সপ্তাহের প্রথম কার্যদিবসে (রোববার) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৯৫.২১ শতাংশ কোম্পানির দর পতন হয়েছে। দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক কমেছে ১৬০.৬৪ পয়েন্ট। দিনশেষে ডিএসইতে ৩৭৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) ৪৮৯.২৫ পয়েন্ট কমেছে। দিনশেষে সিএসইতে ২৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১০টির, দর কমেছে ৩৩৮টির ও দর অপরিবর্তিত ছিল ৭টি প্রতিষ্ঠানের। অর্থাৎ লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানির ৯৫.২১ শতাংশ কোম্পানি ও ফান্ডের দর কমেছে। এসময় ডিএসইতে ১৬ কোটি ৯১ লাখ ৯২ হাজার ৫০৭টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৩৭৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৪০৯ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ সূচক পতনের দিনে লেনদেন কমেছে প্রায় ৩৬ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ১৬০.৬৪ পয়েন্ট কমেছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৩১.৩৭ পয়েন্ট ও ৪৮.৩১ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে মুন্নু সিরামিক। কোম্পানিটির ১৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল গ্রামীণফোন, কোম্পানিটির ১০ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৯ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল ওরিয়ন ফার্মা।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো স্কয়ার ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোব্রাকো, সামিট পাওয়ার, লাফার্জ হোলসিম বাংলাদেশ, ওরিয়ন ইনফিউশন, ব্র্যাক ব্যাংক ও ন্যাশনাল টিউবস।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২টির, দর কমেছে ২৩৪টির ও অপরিবর্তিত ছিল ৪টির। এসময় সিএসইতে ২৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৪৮৯.২৫ পয়েন্ট কমেছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিকন ফার্মা, কোম্পানিটির ১২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও