সূচকের পতনে সেঞ্চুরি, কমেছে লেনদেন
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ | ২৬ চৈত্র ১৪২৬

সূচকের পতনে সেঞ্চুরি, কমেছে লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৪:১৩ অপরাহ্ণ, মার্চ ১২, ২০২০

সূচকের পতনে সেঞ্চুরি, কমেছে লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ১০১.৫২ পয়েন্ট। দিনশেষে ডিএসইতে লেনদেন আগের কার্যদিবসের তুলনায় ১৩ কোটি টাকা কমে ৪০৯ কোটি ৪২ লাখ টাকায় স্থিতি পেয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) ২৩৫.১৬ পয়েন্ট কমেছে। দিনশেষে সিএসইতে ১১ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৩৬টির, দর কমেছে ২৯৩টির ও দর অপরিবর্তিত ছিল ২২টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৫ কোটি ৮৯ লাখ ৯১ হাজার ২৯৫টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৪০৯ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৪২২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ সূচক পতনের দিনে লেনদেন কমেছে প্রায় ১৩ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ১০১.৫২ পয়েন্ট কমেছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ২১.৭৬ পয়েন্ট ও ৩২.০২ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ওরিয়ন ফার্মা। কোম্পানিটির ১৮ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল বিকন ফার্মা, কোম্পানিটির ১১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১১ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল ওরিয়ন ইনফিউশন।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো গ্রামীণফোন, মুন্নু সিরামিক, স্কয়ার ফার্মা, সিলভা ফার্মা, ফার কেমিক্যাল, লাফার্জ হোলসিম বাংলাদেশ ও খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৩৮টির, দর কমেছে ১৮০টির ও অপরিবর্তিত ছিল ১৫টির। এসময় সিএসইতে ১১ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সার্বিক মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ২৩৫.১৬ পয়েন্ট কমেছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে লাফার্জ হোলসিম বাংলাদেশ, কোম্পানিটির ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও