ব্যাংকগুলো পুঁজিবাজারকে দ্রুত সাপোর্ট দি‌তে আগ্রহী: ডিএসই এমডি
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬

ব্যাংকগুলো পুঁজিবাজারকে দ্রুত সাপোর্ট দি‌তে আগ্রহী: ডিএসই এমডি

পরিবর্তন প্রতিবেদক ৮:২১ অপরাহ্ণ, মার্চ ১০, ২০২০

ব্যাংকগুলো পুঁজিবাজারকে দ্রুত সাপোর্ট দি‌তে আগ্রহী: ডিএসই এমডি

পুঁজিবাজারের বর্তমান প্রেক্ষাপ‌টে ব্যাংকগুলো দ্রুত সাপোর্ট দিতে আগ্রহী। ইতোম‌ধ্যে কিছু ব্যাংক বিনিয়োগ শুরু করে দিয়েছে বলে জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক।

মঙ্গলবার রাজধানীর নিকুঞ্জে অব‌স্থিত ডিএসই’র নতুন ভব‌নে বিশেষ তহবিল থেকে পুঁজিবাজারে বিনিয়োগের বিষয়ে তালিকাভুক্ত ব্যাংকের এমডি ও সিইওদের স‌ঙ্গে বৈঠক শেষে তি‌নি এসব কথা ব‌লেন।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক বলেন, আজকে ব্যাংকের এমডিদের সঙ্গে একটি ইতিবাচক বৈঠক হয়েছে। আমরা তাদেরকে পুঁজিবাজারে সাপোর্ট দেওয়ার জন্য বলেছি। একইসঙ্গে বিনিয়োগ করার ক্ষেত্রে কোন সমস্যা দেখা দিলে, তা জানানোর জন্য বলেছি। যা বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সমাধান করা হবে।

তিনি বলেন, বেশ কিছুদিন ধরে পুঁজিবাজার নেতিবাচক ছিল। কিন্তু প্রধানমন্ত্রীর কিছু নির্দেশনার পরে পুঁজিবাজার ঘুরে দাঁড়ায়। তবে সম্প্রতি করোনাভাইরাস ইস্যুতে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব দেখা দেয়। এই অবস্থায় ব্যাংকগুলোর পুঁজিবাজারে বিনিয়োগের অবস্থা জানতে আজকে বৈঠক করা হয়।

কাজী সানাউল হক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে বাংলাদেশ ব্যাংক অন্যান্য ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ করে দেয়। আজকের বৈঠকে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ব্যাংকগুলোকে বিনিয়োগের আহ্বান করেছি। তারাও বিনিয়োগে আন্তরিক। তাই পুঁজিবাজারে দ্রুত ইতিবাচক প্রভাব পড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে বৈঠক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী নির্দেশনা দেওয়ার পরেও ব্যাংকগুলো এখনো উল্লেখযোগ্য সাঁড়া না দেওয়ায় বৈঠকে ক্ষোভ প্রকাশ করেছেন ডিএসইর একাধিক পরিচালক। তারা কেনো প্রধানমন্ত্রীর নির্দেশনা পরিপালন করছেন না, তা ব্যাংকের এমডিদের কাছে জানতে চান। একইসঙ্গে দ্রুত সময়ের মধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের আহ্বান করেন তারা।

জেডএস

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও