লেনদেনে ঢিমেতাল, সূচকে উল্লম্ফন
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ | ১৬ চৈত্র ১৪২৬

লেনদেনে ঢিমেতাল, সূচকে উল্লম্ফন

পরিবর্তন প্রতিবেদক ৪:০২ অপরাহ্ণ, মার্চ ১০, ২০২০

লেনদেনে ঢিমেতাল, সূচকে উল্লম্ফন

করোনা ভাইরাস আতঙ্কে সোমবার ব্যাপক বিক্রয় চাপ দেখেছে বিনিয়োগকারীরা। মঙ্গলবারের লেনদেনে করোনা আতঙ্ক কাটিয়ে উঠছে বিনিয়োগকারীরা। কিন্তু লেনদেনে ছিল ঢিমেতাল। তবে সূচকে ব্যাপক উল্লম্ফন দেখা গেছে।

মঙ্গলবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক (ডিএসইএক্স) আগের কার্যদিবসের তুলনায় ১৪৮.২৬ পয়েন্ট বেড়েছে।  সার্বিক মূল্যসূচক ৩.৬৯ শতাংশ বাড়লেও দিনশেষে ডিএসইতে ৩২৮ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) ৩৪২.৯১ পয়েন্ট বেড়েছে। দিনশেষে সিএসইতে ১২ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৩২৩টির, দর কমেছে ১৫টির ও দর অপরিবর্তিত ছিল ১৮টি প্রতিষ্ঠানের। এরআগের কার্যদিবসে ডিএসইতে দর বেড়েছিল ২টির, দর কমেছে ৩৫২টির ও দর অপরিবর্তিত ছিল ১টি প্রতিষ্ঠানের।

দিনশেষে ডিএসইতে ৩২৮ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৪৯৯ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ সূচক উল্লম্ফনের দিনেও লেনদেন কমেছে প্রায় ১৭১ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ১৪৮.২৬ পয়েন্ট বেড়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৩১.১৩ পয়েন্ট ও ৪৪.০৪ পয়েন্ট বেড়েছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে স্কয়ার ফার্মা। কোম্পানিটির ১৫ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ওরিয়ন ফার্মা, কোম্পানিটির ৬ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৬ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল লাফার্জ হোসসিম বাংলাদেশ।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো গ্রামীণফোন, খুলনা পেপার অ্যান্ড পিন্টিং, ভিএফএস থ্রেড ডাইং, বিকন ফার্মা, এসকে ট্রিমস, ব্র্যাক ব্যাংক ও খুলনা পেপার অ্যান্ড পিন্টিং লিমিটেড।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৮০টির, দর কমেছে ৪৯টির ও অপরিবর্তিত ছিল ১৪টির। এসময় সিএসইতে ১২ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে ৭০ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

দিনশেষে সিএসই’র সার্বিক মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৩৪২.৯১ পয়েন্ট বেড়েছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে লাফার্জ হোলসিম বাংলাদেশ, কোম্পানিটির ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও