আশায় গুড়েবালি, পুঁজিবাজারে ছন্দ পতন
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০ | ২৩ চৈত্র ১৪২৬

আশায় গুড়েবালি, পুঁজিবাজারে ছন্দ পতন

পরিবর্তন প্রতিবেদক ৬:৪৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২০

আশায় গুড়েবালি, পুঁজিবাজারে ছন্দ পতন

পুঁজিবাজারে বিনিয়োগে বাংলাদেশ ব্যাংকের বিশেষ তহবিল গঠনের পর টানা ঊর্ধ্বমুখী ছিল পুঁজিবাজার। লেনদেনও ১ হাজার কোটি টাকা অতিক্রম করেছিল। পুঁজিবাজার সম্পৃক্তদের ধারণা ছিল লেনদেনের এমন উত্থান অব্যাহত থাকবে, ইতিবাচক থাকবে সূচক। কিন্তু সেই আশায় গুড়ে বালি।

হঠাৎ ছন্দ পতন লেনদেন ও সূচক ফিরছে আগের অবস্থানে। টানা ৬ দিনের ধারাবাহিক দর পতনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ২৭৭.৭৭ পয়েন্ট কমেছে। পাশাপাশি লেনদেনও ৬’শত কোটি টাকার নিচে নেমে এসেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসইএক্স কমেছে ১২২.৪২ পয়েন্ট। দিনশেষে সিএসইতে  ১৯ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৬০টির, দর কমেছে ২৫০টির ও দর অপরিবর্তিত ছিল ৪৬টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ২১ কোটি ৫২ লাখ ১৭ হাজার ৪৯টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৫৬১ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৬২৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ দিনশেষে ডিএসইতে লেনদেন কমেছে প্রায় ৬৬ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ৬৮.৮৮ পয়েন্ট কমেছে।  এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস কমেছে ১৫.৪১ পয়েন্ট। এদিন, ডিএস-৩০ মূল্যসূচকে বড় পতন দেখা গেছে। দিনশেষে ডিএস-৩০ সূচক কমেছে ২৫.৩৩ পয়েন্ট।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্র্যাক ব্যাংক। কোম্পানিটির ৩০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ভিএফএস থ্রেড ডাইং, কোম্পানিটির ১৬ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল সেন্ট্রাল ফার্মা।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো সিলবো ফার্মা, ইন্দো-বাংলা ফার্মা, ওরিয়ন ফার্মা, ন্যাশনাল পলিমার, গ্রামীণফোন, ফার কেমিক্যাল ও লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৫৩টির, দর কমেছে ১৬২টির ও অপরিবর্তিত ছিল ২৪টির। এসময় সিএসইতে ১৯ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ১২২.৪২ পয়েন্ট কমেছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে সেন্ট্রাল ফার্মা, কোম্পানিটির ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও