সিএসই-৫০ ইনডেক্সে যুক্ত হলো ২ কোম্পানি
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ | ২৬ চৈত্র ১৪২৬

সিএসই-৫০ ইনডেক্সে যুক্ত হলো ২ কোম্পানি

পরিবর্তন প্রতিবেদক ৭:৫৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২০

সিএসই-৫০ ইনডেক্সে যুক্ত হলো ২ কোম্পানি

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৫০ ইনডেক্স চূড়ান্ত করা হয়েছে। এতে নতুন ০২টি কোম্পানিকে যুক্ত করা হয়েছে এবং পূর্বের ০২টি কোম্পানিকে বাদ দেয়া হয়েছে। আগামী ১ মার্চ থেকে নতুন এই ইনডেক্স কার্যকর হবে। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

নতুন করে যুক্ত কোম্পানিগুলো হলো- বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক লিমিটেড। এছাড়া ইনডেক্স থেকে বাদ যাওয়া কোম্পানিগুলো হলো- আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেড। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ইনডেক্সে নতুন করে যুক্ত ০২টি কোম্পানিসহ ৫০টি কোম্পানির নাম হলো: স্কয়ার ফার্মা, গ্রামীণ ফোন, বেক্সিমকো ফার্মা, ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক, অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ, লাফার্জ হোলসিম, দ্য সিটি ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ব্যাংক, পূবালী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক,  ইস্টার্ন ব্যাংক, সামিট পাওয়ার, প্রাইম ব্যাংক, তিতাস গ্যাস, লঙ্কাবাংলা ফাইন্যান্স, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ওয়ান ব্যাংক, এসিআই লিমিটেড, এমজেএল বিডি, সাউথ ইস্ট ব্যাংক, এক্সিম ব্যাংক, পদ্মা অয়েল, যমুনা অয়েল, সোশাল ইসলামী ব্যাংক, বিএসআরএম স্টীল, মার্কেন্টাইল ব্যাংক, উত্তরা ব্যাংক, ব্যাংক এশিয়া, ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক, ইউনিক হোটেল, খুলনা পাওয়ার, জিপিএইচ ইস্পাত, আইএফআইসি ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ স্টীল রি-রোলিং মিলস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, বিবিএস ক্যাবলস, ইফাদ অটোস লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ, দ্য প্রিমিয়ার ব্যাংক, মেঘনা পেট্রোলিয়াম, যমুনা ব্যাংক লিমিটেড, বিকন ফার্মা এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড।

উল্লেখ, সিএসই-৫০ ইনডেক্সে অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারে নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা ৬৪.২০ শতাংশ, ফ্রি-ফ্লোট বাজার মূলধন সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা ৬৪.৯ ভাগ এবং সকল নিবন্ধিত কোম্পানিগুলোর টার্নওভার হলো ৪১.৫ ভাগ।

জেডএস

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও