লেনদেন ও সূচকের পতনে সপ্তাহের শুরু
Back to Top

ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০ | ১৫ চৈত্র ১৪২৬

লেনদেন ও সূচকের পতনে সপ্তাহের শুরু

পরিবর্তন প্রতিবেদক ৬:২৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২০

লেনদেন ও সূচকের পতনে সপ্তাহের শুরু

সপ্তাহের প্রথম কার্যদিবসে অব্যাহত বিক্রয় চাপে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ও লেনদেন কমেছে। তবে, টেলিকমিউনিকেশন খাতের বহুজাতিক কোম্পানি গ্রামীণফোনের শেয়ারের দরের উত্থানে বাজারের সিংহভাগ কোম্পানির দর পতনেও মূল্যসূচক কমেছে মাত্র ৩৪.২৪ পয়েন্ট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স ৮৫.৮৪ পয়েন্ট কমেছে। এদিন সিএসইতে ২৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ডিএসইর বাজার পর্যালোচনায় জানা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৭০টির, দর কমেছে ২৬৩টির ও দর অপরিবর্তিত ছিল ২৩টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ২০ কোটি ৭০ লাখ ২৫ হাজার ৬০১টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৬৬৮ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৭৭০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ দিনশেষে ডিএসইতে লেনদেন কমেছে ১০২ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৪.২৪ পয়েন্ট কমেছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস কমেছে ৩.৮১ পয়েন্ট।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে গ্রামীণফোন। কোম্পানিটির ৪৭ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ওরিয়ন ফার্মা, কোম্পানিটির ২১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল এসকে ট্রিমস।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো সামিট পাওয়ার, ওরিয়ন ইনফিউশন, কনফিডেন্স সিমেন্ট, গোল্ডেন হার্ভেস্ট এগ্রো, বিএসআরএম লিমিটেড, ভিএফএস থ্রেড ডাইং ও লাফার্জ হোলসিম বাংলাদেশ।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৪৩টির, দর কমেছে ১৯৫টির ও অপরিবর্তিত ছিল ১৬টির। এসময় সিএসইতে ২৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৮৫.৮৪ পয়েন্ট কমেছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে সোনার বাংলা ইন্স্যুরেন্স, কোম্পানিটির ২ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও