বৃহস্পতিবারও মুনাফা তুলেছে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা
Back to Top

ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০ | ১৫ চৈত্র ১৪২৬

বৃহস্পতিবারও মুনাফা তুলেছে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা

পরিবর্তন প্রতিবেদক ৬:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

বৃহস্পতিবারও মুনাফা তুলেছে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা

সপ্তাহের চতুর্থ কার্যদিবসের মত পঞ্চম কার্যদিবসেও মুনাফা তুলেছে বিনিয়োগকারীরা। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ও লেনদেন কমেছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন কমেছে ৬৭ কোটি টাকা। পাশাপাশি ডিএসই’র  সার্বিক মূল্যসূচক কমেছে ২৪.৮৬ পয়েন্ট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স ২৮.৮৫ পয়েন্ট কমেছে। এদিন সিএসইতে ২৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ডিএসইর বাজার পর্যালোচনায় জানা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৮৩টির, দর কমেছে ২৪৩টির ও দর অপরিবর্তিত ছিল ২৯টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ২৫ কোটি ৭৭ লাখ ১০ হাজার ৫৬টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৭৭০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৮৩৭ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ দিনশেষে ডিএসইতে লেনদেন কমেছে ৬৭ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ২৪.৮৬ পয়েন্ট কমেছে।  এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস বেড়েছে ২.৭৯ পয়েন্ট।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে গ্রামীণফোন। কোম্পানিটির ৩৮ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল লাফার্জ হোলসিম বাংলাদেশ, কোম্পানিটির ১৫ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল কনফিডেন্স সিমেন্ট।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো বিবিএস ক্যাবলস, সামিট পাওয়ার, ডোরিন পাওয়ার, স্কয়ার ফার্মা, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ও সায়হাম টেক্সটাইল।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৭৬টির, দর কমেছে ১৭৫টির ও অপরিবর্তিত ছিল ১৮টির। এসময় সিএসইতে ২৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ২৮.৮৫ পয়েন্ট কমেছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ডোরিন পাওয়ার, কোম্পানিটির ১ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও