পুঁজিবাজারে লেনদেন কমেছে ১৮৪ কোটি টাকা
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ | ২৬ চৈত্র ১৪২৬

পুঁজিবাজারে লেনদেন কমেছে ১৮৪ কোটি টাকা

পরিবর্তন প্রতিবেদক ৬:৪১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২০

পুঁজিবাজারে লেনদেন কমেছে ১৮৪ কোটি টাকা

বিনিয়োগকারীদের মুনাফা তোলার প্রবণতায় বিক্রয় চাপ অব্যাহত ছিল বুধবার। এরই ধারাবাহিকতায় দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন কমেছে ১৮৪ কোটি ১৮ লাখ টাকা। যদিও দিনশেষে ডিএসই’র  সার্বিক মূল্যসূচক বেড়েছে ১৭.৬০ পয়েন্ট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স ৩০.৯৩ পয়েন্ট বেড়েছে। এদিন সিএসইতে ৮৬ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ডিএসইর বাজার পর্যালোচনায় জানা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৩টির, দর কমেছে ১৮০টির ও দর অপরিবর্তিত ছিল ৩৩টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ২৯ কোটি ১২ লাখ ৫৮ হাজার ১১১টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৮৩৭ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ১ হাজার ২১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ দিনশেষে ডিএসইতে লেনদেন কমেছে ১৮৪ কোটি ১৮ লাখ টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ১৭.৬০ পয়েন্ট বেড়েছে।  এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস বেড়েছে ৫.৬৭ পয়েন্ট।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে সামিট পাওয়ার। কোম্পানিটির ৩০ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ওরিয়ন ফার্মা, কোম্পানিটির ২৩ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল লাফার্জ হোলসিম বাংলাদেশ।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো খুলনা পাওয়ার, এসকে ট্রিমস, গ্রামীণফোন, ন্যাশনাল টিউবস, ডোরিন পাওয়ার, বেক্সিমকো ও গোল্ডেন হার্ভেস্ট এগ্রো।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১১৭টির, দর কমেছে ১১১টির ও অপরিবর্তিত ছিল ৩৩টির। এসময় সিএসইতে ৮৬ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৩০.৯৩ পয়েন্ট বেড়েছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ডাচ-বাংলা ব্যাংক, কোম্পানিটির ৩৭ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও