পুঁজিবাজারের লেনদেনে বড় উল্লম্ফন
Back to Top

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬

পুঁজিবাজারের লেনদেনে বড় উল্লম্ফন

পরিবর্তন প্রতিবেদক ৫:০৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২০

পুঁজিবাজারের লেনদেনে বড় উল্লম্ফন

পুঁজিবাজারে বিনিয়োগে তফসিলি ব্যাংককে বিশেষ তহবিল গঠনের সুযোগ দেয়ায় মঙ্গলবারের বুধবারও পুঁজিবাজারে বড় ধরনের উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ২০১৯ সালের ১২ মার্চের পর সর্বোচ্চ অবস্থানে স্থিতি পেয়েছে। বুধবার দিনশেষে ডিএসইতে ৬৫৭ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ০.৫৬ পয়েন্ট। এসময় সিএসইতে ১৯ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৬০টির, দর কমেছে ১৪৬টির ও দর অপরিবর্তিত ছিল ৪৯টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ২৪ কোটি ৭৪ লাখ ৮১ হাজার ৩৫৬টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৬৫৭ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগে মঙ্গলবার ডিএসইতে ৫০৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ বুধবার দিনশেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ১০২ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ৯.৩১ পয়েন্ট বেড়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস বেড়েছে ০.৫৬ পয়েন্ট।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে শেফার্ড ইন্ডাস্ট্রিজ। কোম্পানিটির ৩০ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল লাফার্জ হোলসিম বাংলাদেশ, কোম্পানিটির ৩০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল ওরিয়ন ইনফিউশন।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো খুলনা পাওয়ার কোম্পানি, ইন্দো-বাংলা ফার্মা, এডিএন টেলিকম, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, এসকে ট্রিমস, এসএস স্টিল ও সাইফ পাওয়ার।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৩৯টির, দর কমেছে ৯২টির ও অপরিবর্তিত ছিল ৩৬টির। এসময় সিএসইতে ১৯ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ০.৫৬ পয়েন্ট বেড়েছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে কনফিডেন্স সিমেন্ট, কোম্পানিটির ১ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও