রানার অটোমোবাইলসের বোনাস শেয়ার ইস্যুতে নিষেধাজ্ঞা

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০ | ৬ ফাল্গুন ১৪২৬

রানার অটোমোবাইলসের বোনাস শেয়ার ইস্যুতে নিষেধাজ্ঞা

পরিবর্তন প্রতিবেদক ৬:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২০

রানার অটোমোবাইলসের বোনাস শেয়ার ইস্যুতে নিষেধাজ্ঞা

আইপিও থেকে উত্তোলিত অর্থ সম্পূর্ণ ব্যবহার করার আগ পর্যন্ত কোন প্রকার বোনাস শেয়ার বা স্টক ডিভিডেন্ড দিতে পারবে না পুঁজিবাজারের প্রকৌশল খাতের তালিকাভুক্ত রানার অটোমোবাইলস লিমিটেডে। মঙ্গলবার বিএসইসি’র ৭১৮ তম কমিশন সভায় এ নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি সূত্রে জানা যায়, কোম্পানিটির পরিচালনা পর্ষদ ও বিশেষ সাধারণ সভায় সাধারণ শেয়ারহোল্ডার কর্তৃক অনুমোদনের পর আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থের ৬৩ কোটি টাকা ব্যবহারের সংশোধিত প্রস্তাব দেয়া হয় বিএসইসিতে। যা মঙ্গলবারের কমিশন সভায় বিএসইসি অনুমোদন করেছে।

তবে উক্ত অর্থের যথাযথ ব্যবহার সম্পন্ন না হওয়া পর্যন্ত কোম্পানিটির পরিচালনা পর্ষদ কোনো প্রকার বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না মর্মে কমিশন কর্তৃক নিষেধাজ্ঞা জারি করা হয়।

জানা যায়, বুক বিল্ডিং প্রক্রিয়ায় ২০১৯ সালের ২১ মে পুঁজিবাজারে লেনদেন শুরু করে রানার অটোমোবাইলস লিমিটেড। যোগ্য বিনিয়োগকারীদের অংশগ্রহণে বিডিংয়ে কোম্পানিটির শেয়ারের কাট-অফ প্রাইস নির্ধারণ হয়েছিল ৭৫ টাকা। যা ১০ শতাংশ কমে বা ৬৭ টাকায় সাধারণ বিনিয়োগকারীদের নিকট ইস্যু করা হয়।

কিন্তু লেনদেন শুরুর পর ধারাবাহিক দর পতনে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) কোম্পানিটির শেয়ার দর ৫৪.৫০ টাকায় স্থিতি পেয়েছে।
২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনধারী কোম্পানিটির পরিশোধিত মূলধন ১১৩ কোটি ৫৪ লাখ টাকা। লেনদেন শুরুর পর ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

উল্লেখ্য, বর্তমানে কোম্পানিটি ‘এ’ ক্যাটাগরির আওতাভুক্ত।

জেডএস/

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও