মন্দা কাটছে, ডিএসইতে ৫০০ কোটি টাকার লেনদেন

ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০ | ৭ ফাল্গুন ১৪২৬

মন্দা কাটছে, ডিএসইতে ৫০০ কোটি টাকার লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৫:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০

মন্দা কাটছে, ডিএসইতে ৫০০ কোটি টাকার লেনদেন

বিক্রয় চাপ কমেছে পুঁজিবাজারে। পাশাপাশি ক্রয় প্রবণতা ফিরেছে বিনিয়োগকারীরা। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন ৫০০ কোটি টাকা অতিক্রম করেছে। এর আগে গত ২৬ নভেম্বর ডিএসইতে ৫০০ কোটি টাকার অধিক লেনদেন হয়েছে।

অপরদিকে, বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ১২৮.২৬ পয়েন্ট। দিনশেষে সিএসইতে ১৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৮০টির, দর কমেছে ৪৪টির ও দর অপরিবর্তিত ছিল ৩২টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ১৮ কোটি ৩৩ লাখ ৯১ হাজার ৬৫৯টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৫১৪ কোটি ৩৯ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৩৮ কোটি ৪২ টাকা। অর্থাৎ ডিএসই’র সার্বিক লেনদেন বেড়েছে প্রায় ৭৬ কোটি টাকা।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক বেড়েছে ৭৩.৫৯ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৪৫১৩.৮৯ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১৬.৮৬ ও ২৩.৫৭ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে লাফার্জ হোলসিম বাংলাদেশ। দিনশেষে কোম্পানিটির ৩১ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল স্কয়ার ফার্মা, কোম্পানিটির ১৯ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে খুলনা পাওয়ার।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- বিকন ফার্মা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি, এসএস স্টিল, পাইনিয়র ইন্স্যুরেন্স, এসকে ট্রিমস, ন্যাশনাল টিউবস ও কর্ণফুলী ইন্স্যুরেন্স।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৬৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৩টির, দর কমেছে ৩৭টির ও দর অপরিবর্তিত ছিল ২৫টি প্রতিষ্ঠানের। এসময় সিএসসিএক্স সূচক ১২৮.২৬ পয়েন্ট বেড়ে ৮৩৩৭ পয়েন্টে স্থিতি পেয়েছে।

জেডএস/এএসটি

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও