বাজারে লেনদেন ও সূচক বেড়েছে

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৯ ফাল্গুন ১৪২৬

বাজারে লেনদেন ও সূচক বেড়েছে

পরিবর্তন প্রতিবেদক ৫:১৯ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২০

বাজারে লেনদেন ও সূচক বেড়েছে

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে। দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ৩২.১৮ পয়েন্ট। এসময় আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়ে ডিএসই’র সার্বিক লেনদেন ৪৩৮ কোটি টাকা অতিক্রম করেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ৬৯.৫১ পয়েন্ট। দিনশেষে লেনদেনের বড় উল্লম্ফনে সিএসই’র লেনদেন ১৭ কোটি ৭১ লাখ টাকা অতিক্রম করেছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৩টির, দর কমেছে ১২৬টির ও দর অপরিবর্তিত ছিল ৪৭টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ১৫ কোটি ৭২ লাখ ৭৭ হাজার ১০টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৪৩৮ কোটি ৪২ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৪০৬ কোটি ৮০ টাকা। অর্থাৎ ডিএসই’র সার্বিক লেনদেন বেড়েছে প্রায় ৩২ কোটি টাকা।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক বেড়েছে ৩২.১৮ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৪৪৪০.২৯ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১০.৯৮ ও ১২.৭০ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে লাফার্জ হোলসিম বাংলাদেশ। দিনশেষে কোম্পানিটির ৩৭ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল খুলনা পাওয়ার, কোম্পানিটির ১৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে স্কয়ার ফার্মা।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- প্যারামাউন্ট টেক্সটাইল, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, কাশেম ইন্ডাস্ট্রিজ, এসকে ট্রিমস, এসএস স্টিল, এডিএন টেলিকম ও পাইনিয়র ইন্স্যুরেন্স।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৪২টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, দর কমেছে ৮৩টির ও দর অপরিবর্তিত ছিল ২৬টি প্রতিষ্ঠানের। এসময় সিএসসিএক্স সূচক ৬৯.৫১ পয়েন্ট বেড়ে ৮২০৮ পয়েন্টে স্থিতি পেয়েছে।

জেডএস

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও