লেনদেন-সূচক বাড়লেও কমেছে ৪৫ শতাংশ প্রতিষ্ঠানের দর

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৮ ফাল্গুন ১৪২৬

লেনদেন-সূচক বাড়লেও কমেছে ৪৫ শতাংশ প্রতিষ্ঠানের দর

পরিবর্তন প্রতিবেদক ৬:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২০

লেনদেন-সূচক বাড়লেও কমেছে ৪৫ শতাংশ প্রতিষ্ঠানের দর

সপ্তাহের প্রথম কার্যদিবসে বড় উত্থানের পর সোমবার পুঁজিবাজারের সার্বিক মূল্যসূচক ও লেনদেন বেড়েছে। কিন্তু দিনশেষে বাজারের ৪৫.৪৮ শতাংশ কোম্পানি ও ফান্ডের দর কমেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ১২৩.২৩ পয়েন্ট। দিনশেষে লেনদেনের বড় উল্লম্ফনে সিএসই’র লেনদেন ৭৩ কোটি ৯৭ লাখ টাকা অতিক্রম করেছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৯টির বা ৪২.০৯ শতাংশ, দর কমেছে ১৬১টির বা ৪৫.৪৮ শতাংঅশ ও দর অপরিবর্তিত ছিল ৪৪টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ১৭ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার ২৫০টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৪৯৪ কোটি ৭৯ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১১ কোটি ৩৬ টাকা। অর্থাৎ ডিএসই’র সার্বিক লেনদেন বেড়েছে ৮৩ কোটি ৪৩ লাখ টাকা।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক বেড়েছে ৫২.১৭ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৪৪৩৪.২৪ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১৭.৩৬ ও ২৭.৬৩ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে গ্রামীণফোন। দিনশেষে কোম্পানিটির ২৪ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল এসএস স্টিল, কোম্পানিটির ২৩ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে লাফার্জ হোলসিম বাংলাদেশ।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, বিকন ফার্মা, খুলনা পাওয়ার, এডিএন টেলিকম ও ন্যাশনাল ব্যাংক।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৫৩টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩২টির, দর কমেছে ৯৬টির ও দর অপরিবর্তিত ছিল ২৫টি প্রতিষ্ঠানের। এসময় সিএএসপিআই সূচক ২০১ পয়েন্ট বেড়ে ১৩৪৭৯ পয়েন্টে স্থিতি পেয়েছে।

জেডএস/এএসটি

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও