পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন তলানিতে

ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০ | ১১ ফাল্গুন ১৪২৬

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন তলানিতে

পরিবর্তন প্রতিবেদক ৪:২৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২০

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন তলানিতে

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশে পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে। বুধবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ৩১.৯৬ পয়েন্ট। কিন্তু দিনশেষে ডিএসই’র সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় প্রায় ২০ কোটি টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৯৭.৬৯ পয়েন্ট। এসময় সিএসইতে ৭ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১০টি, দর কমেছে ৯৪টির ও দর অপরিবর্তিত ছিল ৪৯টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ৮ কোটি ৫৪ লাখ ১৬ হাজার ৮৫৬টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ২৪২ কোটি ৮২ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ২৬২ কোটি ৮১ টাকা। অর্থাৎ ডিএসই’র সার্বিক লেনদেন কমেছে ১৯ কোটি ৯৮ লাখ টাকা।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক বেড়েছে ৩১.৯৬ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৪০৬৮.২০ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৭.২২ ও ৯.৫৯ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্র্যাক ব্যাংক। দিনশেষে কোম্পানিটির ১৬ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল স্কয়ার ফার্মা, কোম্পানিটির ১৫ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১২ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে লাফার্জ হোলসিম বাংলাদেশ।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- এডিএন টেলিকম, স্টান্ডার্ড সিরামিক, খুলনা পাওয়ার, নর্দান জুট, জেনিক্স ইনফোসিস, এসএস স্টিল ও বিকন ফার্মা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৫টির, দর কমেছে ৭৭টির ও দর অপরিবর্তিত ছিল ৩০টি প্রতিষ্ঠানের। এসময় সিএএসপিআই সূচক ৯৭.৬৯ পয়েন্ট বেড়ে ১২৩৯৩ পয়েন্টে স্থিতি পেয়েছে।

জেডএস/

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও