‘পেনিক সেল কমাতে পদক্ষেপ নিতে বলেছে কমিশন’

ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০ | ১১ ফাল্গুন ১৪২৬

‘পেনিক সেল কমাতে পদক্ষেপ নিতে বলেছে কমিশন’

পরিবর্তন প্রতিবেদক ৩:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২০

‘পেনিক সেল কমাতে পদক্ষেপ নিতে বলেছে কমিশন’

লেনদেনের শুরুতে পেনিক সেল বেশি হয় বলে কমিশন জানিয়েছে। তাই এই পেনিক সেল থামানোর জন্য সবাইকে পদক্ষেপ নিতে বলেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে এক জরুরি বৈঠকে স্টেকহোল্ডাররা এমনটি নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

বিএসইসির কমিশনার স্বপন কুমার বালার সভাপতিত্বে সভায় অংশ নেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) ও শীর্ষ ব্রোকারদের প্রতিনিধি দল।

সভা শেষে বিএমবিএ’র সাধারণ সম্পাদক রিয়াদ মতিন জানান, কমিশনের পক্ষ থেকে লেনদেনের শুরুতে যে পেনিক সেল হয় তা কমাতে করণীয় খুঁজতে নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি বিনিয়োগকারীদের মধ্যে যে আস্থার সংকট দেখা দিয়েছে, তা কীভাবে ফেরানো যায় সে বিষয়ে কাজ করার জন্য বলেছে। এছাড়া পুঁজিবাজারকে সাপোর্ট দেওয়ার জন্য কমিশন সবাইকে আহ্বান করেছে।

তিনি বলেন, কমিশন আমাদের কাছে বিদেশিরা বিনিয়োগ প্রত্যাহার করে নিচ্ছে এমন খবরের বিষয়ে জানতে চায়। এ খবর সঠিক নয় বলে কমিশনকে অবহিত করেছেন বিদেশিদের বড় পোর্টফোলিও মেইনটেইন করা ব্র্যাক ইপিএল, আইডিএলসি, সিটি ব্রোকারেজসহ অন্যান্য হাউজের প্রতিনিধিরা। একইসঙ্গে বর্তমান শেয়ারের নিম্ন দরের কারণে সামনে বিদেশিদের বিনিয়োগ বাড়ার প্রত্যাশার কথা জানিয়েছেন তারা।

রিয়াদ মতিন জানান, আগামী ২০ তারিখে আসন্ন অর্থ মন্ত্রণালয়ের পুঁজিবাজার সংশ্লিষ্ট কমিটির সঙ্গে বৈঠকে নিয়ে আজকে আলোচনা হয়েছে। কমিশন আমাদেরকে ওই বৈঠকে পুঁজিবাজারের জন্য করণীয় এবং কার্যকরি প্রস্তাব রাখার জন্য বলেছেন। সরকার এ বিষয়ে আন্তরিক বলে জানান রিয়াদ মতিন।

জেডএস/এএসটি

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও