আতঙ্কে ডিএসইর ৮২, সিএসইর ২০২ পয়েন্ট নাই

ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০ | ৭ ফাল্গুন ১৪২৬

আতঙ্কে ডিএসইর ৮২, সিএসইর ২০২ পয়েন্ট নাই

পরিবর্তন প্রতিবেদক ১:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

আতঙ্কে ডিএসইর ৮২, সিএসইর ২০২ পয়েন্ট নাই

নতুন বছরের শুরু থেকে ব্যাপক দর পতনের প্রভাবে আতঙ্কে করেছে বিনিয়োগকারীরা। মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসের প্রথম দুই ঘণ্টার বিক্রয় চাপে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্যাপক দর পতন হয়েছে।

প্রথম দুই ঘণ্টার লেননে শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৮২.২১ পয়েন্ট। অপর দিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২০২ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, দুপুর সাড়ে ১২টায় ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে মাত্র ১৮টির, দর কমেছে ২৯৮টির ও দর অপরিবর্তিত ছিল ৩৫টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৫ কোটি ৫৯ লাখ ৭২ হাজার ৪০১টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময় ডিএসই’র সাধারণ মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৮২.২১ পয়েন্ট। এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস কমেছে ২১.২৮ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ২২ পয়েন্ট। প্রথম দুই ঘন্টার লেনদেন শেষে ডিএসইতে ১২৭ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময় ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে লাফার্জ হোলসিম বাংলাদেশ। কোম্পানিটির ১০ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। কিন্তু আজ কোম্পানিটির শেয়ার দর নিম্নমুখী রয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে বিকন ফার্মা। প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষে কোম্পানিটির ৬ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ কোম্পানিটির শেয়ার দরও নিম্নমুখী রয়েছে।

এছাড়া টার্নওভার তালিকায় রয়েছে এডিএন টেলিকম, নর্দান জুট, রিং সাইন টেক্সটাইল, স্কয়ার ফার্মা, ডেফোডিল কম্পিউটার, খুলনা পাওয়ার, ব্র্যাক ব্যাংক ও ওয়েস্টার্ন মেরিন শিপ ইয়ার্ড।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে মাত্র ২১টির, দর কমেছে ১৪৬টির ও দর অপরিবর্তিত ছিল ২২টির। এসময় সিএসইতে ৪ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বিনিয়োগকারীদের ব্যাপক বিক্রয় চাপে সিএসইর প্রধান মূল্যসূচক সিএএসপিআই ২০২ পয়েন্ট কমে ১২৩৬৮ পয়েন্টে স্থিতি পেয়েছে।

জেডএস/

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও