পুঁজি হারিয়ে বিনিয়োগকারীদের হাহাকার

ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০ | ১১ ফাল্গুন ১৪২৬

পুঁজি হারিয়ে বিনিয়োগকারীদের হাহাকার

পরিবর্তন প্রতিবেদক ৭:০১ অপরাহ্ণ, জানুয়ারি ০৯, ২০২০

পুঁজি হারিয়ে বিনিয়োগকারীদের হাহাকার

টানা পঞ্চম কার্যদিবসে ধারাবাহিক দর পতন দেখেছে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা। অব্যাহতদ দর পতনে পুঁজি হারিয়ে হাহাকার করছে বিনিয়োগকারীরা।

তবে বৃহস্পতিবার দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন ৩০০ কোটি টাকা অতিক্রম করেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসইএক্স ৭০.৯৩ পয়েন্ট কমেছে।

দিনশেষে সিএসই’র সার্বিক লেনদেন ৪ কোটি টাকা কমে ১০ কোটি ৭২ লাখ টাকায় নেমে এসেছে।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টি, দর কমেছে ১৭৩টির ও দর অপরিবর্তিত ছিল ৫৩টি প্রতিষ্ঠানের।

দিনশেষে ডিএসইতে ৯ কোটি ৮৫ লাখ ৭৫ হাজার ৩৯৮টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৩০১ কোটি ৪১ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ২৭৯ কোটি ৯৬ টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক কমেছে ৩০.৯৭ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৪১৯৭ পয়েন্টে স্থিতি পেয়েছে।  বৃহস্পতিবারের মূল্যসূচকের পতনের মধ্যে দিয়ে টানা ৫ দিনে ডিএসই’র সার্বিক মূল্যসূচক কমেছে ২৬২ পয়েন্ট।

অপরদিকে, ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৭.৯৭ ও ১৫ পয়েন্ট কমেছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে খুলনা পাওয়ার। দিনশেষে কোম্পানিটির ১৯ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল লাফার্জ হোলসিম বাংলাদেশ, কোম্পানিটির ১৯ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে এডিএন টেলিকম।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- ব্র্যাক ব্যাংক, স্টার্ন্ডাড সিরামিক, গ্রামীণফোন, বিকন ফার্মা, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার ও আইপিডিসি।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৪০টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৭টির, দর কমেছে ১২৬টির ও দর অপরিবর্তিত ছিল ৩৭টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ১০ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৭০.৯৩ পয়েন্ট কমে ৭ হাজার ৭৩৫ পয়েন্টে স্থিতি পেয়েছে।

জেডএস/এইচআর

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও