সিডিবিএলে ব্লক থাকবে উদ্যোক্তাদের শেয়ার
Back to Top

ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

সিডিবিএলে ব্লক থাকবে উদ্যোক্তাদের শেয়ার

পরিবর্তন প্রতিবেদক ১০:২৮ অপরাহ্ণ, মে ১৪, ২০১৯

সিডিবিএলে ব্লক থাকবে উদ্যোক্তাদের শেয়ার

ঘোষণা ছাড়া শেয়ার ও ইউনিট বিক্রি বন্ধ করতে সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডবিএল) ব্লক মডিউল অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৮৬তম কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়।

কমিশন সূত্রে জানা যায়, তালিকাভুক্ত কোম্পানি তাদের উদ্যোক্তা, পরিচালক, প্লেসমেন্ট শেয়ার হোল্ডারদের এবং এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি তাদের মিউচ্যুয়াল ফান্ডের উদ্যোক্তাদের ইউনিট সিডিবিএলের ব্লক মডিউল ব্যবহার করে ব্লক করে রাখবে।

যাতে ব্লককৃত শেয়ার অথবা মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট বিও একাউন্ট থেকে স্থানান্তর করা না যায়।

শেয়ারহোল্ডারগন এবং ইউনিট হোল্ডারগণ স্টক এক্সচেঞ্জে প্রয়োজনীয় ঘোষণা এবং প্রযোজ্য ক্ষেত্রে কর প্রদানের পর স্টক এক্সচেঞ্জ উক্ত শেয়ার এর ব্লক প্রত্যাহার করার পর সেই শেয়ার বা ইউনিট লেনদেন করা যাবে।

জানা যায়, ২০১১ সালের ২২ নভেম্বর উদ্যোক্তা পরিচালকদের শেয়ার ধারনের বাধ্যবাধকতা দিয়ে প্রঞ্জাপন জারি করে বিএসইসি। কিন্তু এরপর প্রায় ৮ বছর অতিক্রান্ত হলেও কোনো কোম্পানি বিএসইসি’র নির্দেশনা পরিপালন করেনি।

নির্দেশনায় বলা হয়, তালিকাভুক্ত কোম্পানিগুলোর উদ্যোক্তা পরিচালকরা (স্বতন্ত্র পরিচালক ব্যতীত) এককভাবে ২ শতাংশ শেয়ার ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারনের নির্দেশনা জারি করা হয়েছিল। যে সকল উদ্যোক্তা পরিচালক বা প্রতিষ্ঠান এ নির্দেশনা পরিপালনে ব্যর্থ হবে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

কিন্তু বাস্তবিক অর্থে ২০১১ সালের পর তালিকাভুক্ত কোম্পানিগুলোর উদ্যোক্তা পরিচালকরাও ঘোষণা ছাড়া শেয়ার বিক্রি করে দিয়েছে। তাই উদ্যোক্তা পরিচালকদের সম্মিলিত শেয়ার ৩০ শতাংশের নিচে নেমে এসেছে। কিছু কোম্পানির পরিচালকরা শেয়ার বিক্রয় করতে পর্ষদ ত্যাগও করছে।

জেডএস/এসবি

 

: আরও পড়ুন

আরও