ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

পরিবর্তন প্রতিবেদক ৪:৫৪ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৮

print
ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন ১ হাজার ১০০ কোটি টাকা অতিক্রম করেছে। দিনশেষে ডিএসইতে ১ হাজার ১১৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এসময় ডিএসই’র সার্বিক মূল্য সূচক বেড়েছে ৭.৯৪ পয়েন্ট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ৫৫.৮৭ পয়েন্ট। দিনশেষে সিএসইতে লেনদেন হয়েছে ৫৭ কোটি ৫৬ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৩টি, দর কমেছে ১৫৬টির ও দর অপরিবর্তিত ছিল ৩১টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ৩০ কোটি ৭৮ লাখ ৫৪ হাজার ৫৮৫টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ১১৫ কোটি  ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৮৮ কোটি ১৯ লাখ টাকা। অর্থাৎ বুধবার আগের কার্যদিবসের তুলনায় ডিএসইতে লেনদেন বেড়েছে ২৭ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক বেড়েছে ৭.৯৪ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৫৩৭৯.২৪ পয়েন্টে স্থিতি পায়। অপরদিকে, ডিএসইএস সূচক ৪.০৩ পয়েন্ট কমেছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। দিনশেষে কোম্পানিটির ৩৯ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল পেনিনসুলা চিটাগাং, কোম্পানিটির ৩৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩২ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল আরএসআরএম স্টিল।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- বিবিএস ক্যাবলস, বেক্সিমকো, ইউনাইটেড পাওয়ার, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, ব্র্যাক ব্যাংক।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৫০টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১০টির, দর কমেছে ১২২টির ও দর অপরিবর্তিত ছিল ১৮টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ৫৮ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৫৫.৮৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৮ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকার শীর্ষে উঠে এসেছে বেক্সিমকো। কোম্পানিটির ৩ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএল/

 
.



আলোচিত সংবাদ